Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সব ব্যাংককে নাগরিক সনদ বাস্তবায়নের নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ অক্টোবর ২০২২ ২০:১৫

ঢাকা: দেশের সকল তফসিলি ব্যাংকগুলোকে নাগরিক সনদ বাস্তবায়নের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার (১০ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে। সার্কুলারটি সকল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী পরিচালকদের কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সার্কালোরে বলা হয়, ব্যাংকের সেবা কার্যক্রমে স্বচ্ছতা ও শৃঙ্খলা বজায় রাখতে সিটিজেনস চার্ট তৈরি করতে হয়। পাশাপাশি সেবা সংক্রান্ত তথ্য সহজ করা, সেবা কার্যক্রমে নাগরীকদের অংশিদারীত্ব বাড়ানো এবং ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে সিটিজেনস চার্টার বাস্তবায়ন করা দরকার। এ লক্ষ্যে প্রতিটি ব্যাংককে সিটিজেনস চার্টার তৈরিতে কিছু নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিজ্ঞাপন

নির্দেশনায় আরও বলা হয়, ব্যাংকের যাবতীয় সেবার শ্রেণিভিত্তিক তালিকা, সেবা পাওয়ার প্রয়োজনীয় যোগ্যতা ও দলিলাদি, দলিলাদির প্রস্তুত প্রক্রিয়া, প্রতিটি সেবা দেওয়ার ন্যুনতম প্রয়োজনীয় সময়, সেবা প্রদানের ফি এবং নাগরিক সেবা না পেলে করণীয় উল্লেখ করে সিটিজেনস চার্টার প্রস্তুত করতে হবে। পাশাপাশি তা হালনাগাদ করতে হবে।পাশাপাশি ব্যাংকের ওয়েবসাইটে এসব তথ্য প্রকাশ করতে হবে। এছাড়া প্রধান কার্যালয় ও শাখাগুলোতে প্রদর্শন করতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়, সিটিজেনস চার্টার সংক্রান্ত একজন ফোকাল পয়েন্ট কর্মকর্তা এবং একজন বিকল্প ফোকাল পয়েন্ট কর্মকর্তা নিয়োগ দিতে হবে। তাদের নাম, ফোন নম্বর এবং ই-মেইল এড্রেস ওয়েবসাইটে উল্লেখ করতে হবে। পাশাপাশি প্রতিটি ব্যাংকে ওয়েবসাইটে একটি বিজনেস চার্টার কর্নার বক্স বসাতে হবে। সিটিজেনস চার্টার সংক্রান্ত সকল তথ্য এই বক্সে আপলোড করতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর