Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন বুধবার, ভোট হবে ইভিএমে

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ অক্টোবর ২০২২ ১৩:২৯

ঢাকা: আগামীকাল বুধবার (১২ অক্টোবর) গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ইতিমধ্যে নির্বাচনের যাবতীয় প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন অবাধ সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে এই আসনের সব ভোটকেন্দ্র ও কক্ষে সিসিটিভি স্থাপন করছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (১১ অক্টোবর) ইসির যুগ্ম সচিব এস এম আসাদুজামান বিষয়টি নিশ্চিত করেছেন।

ইসি সূত্র জানায়, গাইবান্ধার সাঘাটা উপজেলার ১০টি ও ফুলছড়ি উপজেলার ৭টি ইউনিয়ন নিয়ে গাইবান্ধা-৫ আসন গঠিত। গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে মোট ৫ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রার্থীরা হলেন- নৌকা প্রতীকে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মাহমুদ হাসান রিপন, লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টি সমর্থিত প্রার্থী এ এইচ এম গোলাম শহীদ রঞ্জু এবং বিকল্পধারার জাহাঙ্গীর আলম কুলা প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। অন্যদিকে দু’জন স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান নিশাদ ও সৈয়দ মাহবুবুর রহমান নির্বাচনে অংশ নিয়েছেন।

জানা গেছে, এ আসনে মোট ভোটার তিন লাখ ৩৯ হাজার ৭৪৩ জন। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সব কেন্দ্রে ভোটগ্রহণহবে। নির্বাচনে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১৪৫টি এবং ভোট কক্ষের সংখ্যা ৯৫২টি। গাইবান্ধা-৫ আসনের নির্বাচনী এলাকায় সব ভোট কেন্দ্রে ও ভোট কক্ষে মোট এক হাজার ২৪২টি সিসিটিভি বসানো হয়েছে। ভোটগ্রহণের দিন ও আগের দিনের দৃশ্য সরাসরি পর্যবেক্ষণের জন্য ঢাকার নির্বাচন ভবনে একটি পর্যবেক্ষণকেন্দ্র স্থাপন করা হয়েছে।

এরমধ্যে সাঘাটা উপজেলার হলদিয়া ইউনিয়ন এবং ফুলছড়ি উপজেলা গজারিয়া, ফুলছড়ি, এরেন্ডাবাড়ী, ফজলুপুর ইউনিয়ন চরাঞ্চল ও দুর্গম হওয়ায় ওই এলাকায় জিএসএম রাউটার ব্যবহার করে সিসিটিভি পর্যবেক্ষণ কার্যক্রম পরিচালিত হবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী গত ২৩ জুলাই যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মুত্যুতে আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচনের তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী, আগামীকাল ১২ অক্টোবর গাইবান্ধা-৫ আসনে উপ-নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সব কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে।

সারাবাংলা/জিএস/এমও

ইভিএম উপনির্বাচন গাইবান্ধা-৫ আসন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর