Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৯৭ বছর বয়সে নির্বাচনে প্রার্থী হচ্ছেন মাহাথির মোহাম্মদ

আন্তর্জাতিক ডেস্ক
১১ অক্টোবর ২০২২ ১৮:১১

ঢাকা: আধুনিক মালয়েশিয়ার রূপকারখ্যাত সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ফের নির্বাচনে প্রার্থী হচ্ছেন। মঙ্গলবার (১১ অক্টোবর) তিনি তার প্রার্থীতা ঘোষণা করেন।

মাহাথির মোহাম্মদের বয়স ৯৭। এবারের নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন কি না সে ব্যাপারে জল্পনা চলছিল। তবে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে মাহাথির জানান, নিজ সংসদীয় আসন লাংকাউই থেকে লড়বেন তিনি। এটিই তার শেষ নির্বাচন হতে যাচ্ছে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

এবারের নির্বাচনে তিনি তার নিজ দল হোমল্যান্ড ফাইটার্স পার্টির হয়ে নির্বাচনে প্রার্থী হবেন। নির্বাচনে প্রার্থী হলেও প্রধানমন্ত্রী পদের জন্য লড়বেন না বলে জানান তিনি। মাহাথির জানিয়েছেন, আসন্ন নির্বাচনে তার দল ১২০টি আসনে প্রার্থী দেবে।

এর আগে সোমবার মালয়েশিয়ার পার্লামেন্ট ভেঙে দেন সেদেশের প্রধানমন্ত্রী ইসমাইল সাব্রি ইয়াকুব। এর ফলে আগামী নভেম্বরের মধ্যে মালয়েশিয়ায় জাতীয় নির্বাচন আয়োজনের বাধ্যবাধকতা তৈরি হয়েছে। চলতি সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশন ভোটের তারিখ ঘোষণা করতে পারে।

মাহাথির মোহাম্মদ একটানা ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৩ সালে স্বেচ্ছায় পদত্যাগ করে রাজনীতি থেকে অবসর নেন তিনি। অবসর গ্রহণের দীর্ঘ ১৫ বছর পর ৯২ বছর বয়েসে প্রধানমন্ত্রী নাজিব রাজাকের ব্যাপক দুর্নীতি সংশ্লিষ্টতার কারণে মাহাথির মোহাম্মদ আবারও রাজনীতিতে আসেন। ২০১৮ সালের ৯ মে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে জয়ের পর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি। ২০২০ সাল পর্যন্ত তিনি দায়িত্ব পালন করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

মাহাথির মোহাম্মদ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর