Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নকল বিড়ি বন্ধের দাবিতে বগুড়ায় শ্রমিকদের মানববন্ধন

সিনিয়র করেসপন্ডেন্ট
১১ অক্টোবর ২০২২ ১৮:৪৯

ঢাকা: নকল বিড়ি ও নকল ব্যান্ডরোল যুক্ত বিড়ি বন্ধসহ পাঁচ দফা দাবিতে মানববন্ধন ও ঘেরাও কর্মসূচি পালন করেছে বগুড়া জেলা বিড়ি মালিক ও বিড়ি শ্রমিক ইউনিয়ন।

মঙ্গলবার (১১ অক্টোবর) জেলা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট অফিসের সামনে এ কর্মসূচি পালন করে তারা। বিড়ি শ্রমিক ইউনিয়নের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মানববন্ধনে নকল বিড়ি ও নকল ব্যান্ডরোল যুক্ত বিড়ি বন্ধ, শুল্ক ফাঁকি দেওয়া অবৈধ বিড়ি কারখানা বন্ধে কাস্টমস কর্তৃপক্ষকে যথাযথ ব্যবস্থা গ্রহণ, বিড়ির ওপর অর্পিত অগ্রিম ১০ শতাংশ আয়কর প্রত্যাহার, অনলাইনে লাইসেন্স দেওয়া বিড়ি মালিকদের থেকে রাজস্ব আহরণে কাস্টমস কর্তৃপক্ষকে যথাযথ ব্যবস্থা গ্রহণ ও শ্রমিকদের সপ্তাহে ছয়দিন কাজের ব্যবস্থা করার দাবি জানান বিড়ি মালিক ও শ্রমিকরা।

মানববন্ধন শেষে বগুড়া কাস্টমস,এক্সাইজ ও ভ্যাট বিভাগের সহকারী কমিশনার বরাবর স্মারকলিপি দেওয়া হয়।

বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক হারিক হোসেনের সঞ্চলনায় মানববন্ধনে বক্তব্য রাখেন ফেডারেশনের সভাপতি এমকে বাঙ্গালী, সহ-সভাপতি নাজিম উদ্দিন, সাধারণ সম্পাদক আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আব্দুল গফুর, প্রচার সম্পাদক শামীম ইসলাম, কার্যকরী সদস্য আনোয়ার হোসেন, সোহেল মাহমুদ প্রমূখ।

মানববন্ধনে বক্তারা জানান, দেশের প্রাচীন শ্রমঘন বিড়ি শিল্প ধ্বংসের ষড়যন্ত্রে কতিপয় অসাধু চক্র জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নির্ধারিত মূল্যের কম মূল্যে বিড়ি বিক্রি করে রাজস্ব ফাঁকি দিচ্ছে। বগুড়া জেলার বিভিন্ন এলাকায় পুনঃব্যবহৃত ব্যান্ডরোল ও জাল ব্যান্ডরোল ব্যবহার করে ১০-১২ টি ব্রান্ডের বিড়ি কম মূল্যে বাজারজাত করছে কিছু অসাধু বিড়ি ব্যবসায়ী। সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে এসব অসাধু বিড়ি ব্যবসায়ী লুটে নিচ্ছে কোটি কোটি টাকা। একদিকে সরকার বছরে বিপুল পরিমান রাজস্ব হারাচ্ছে আর অন্যদিকে প্রকৃত রাজস্ব প্রদানকারী বিড়ি শিল্প মালিকরা চরম ক্ষতিগ্রস্থ হচ্ছেন। নকল বিড়ি বাজারজাত বন্ধে কাস্টমস কর্তৃপক্ষকে কঠোর পদক্ষেপ গ্রহন করতে হবে।

বিজ্ঞাপন

এ ছাড়া কিছু দুর্নীতিগ্রস্থ কাস্টমস কর্মকর্তার যোগসাজসে জাল ব্যান্ডরোল ব্যবহারকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানান বক্তারা।

সারাবাংলা/ইএইচটি/ইআ

বিড়ি শ্রমিক ইউনিয়ন মানববন্ধন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর