Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রফতানিপণ্য বাড়াতে কৃষিপণ্য বেশি অবদান রাখতে পারে: প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
১২ অক্টোবর ২০২২ ১৪:২৫

ফাইল ছবি

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা কখনো আমদানি নির্ভর হব না। আমরা নিজের পায়ে দাঁড়াব। রফতানিপণ্য বাড়ানোর জন্য আমি মনেকরি কৃষিপণ্য সব থেকে বেশি অবদান রাখতে পারে।

দেশের কৃষিখাতে অনবদ্য অবদানের স্বীকৃতিস্বরূপ ৪৪ জন ব্যক্তি-প্রতিষ্ঠানকে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৫ ও ১৪২৬’ প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী একথা বলেন। বুধবার (১২ অক্টোবর) প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে যুক্ত ছিলেন।

প্রধানমন্ত্রীর পক্ষে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানস্থলে উপস্থিত মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীংয় স্থায়ী কমিটির সভাপতি মতিয়া চৌধুরী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের সবসময় এটা মনে রাখতে হবে আমরা কখনো আমদানি নির্ভর হব না। আমরা নিজের পায়ে দাঁড়াব। কাজেই আমাদের কৃষি পণ্য উৎপাদন এবং রফতানি করতে হবে। সেটা মাথায় রেখেই আমাদের রফতানির জন্য আরও কিছু পণ্য, অর্থাৎ আমরা এক দুইটা পণ্যের উপর নির্ভরশীল থাকব না। রফতানিপণ্য বৃদ্ধি করার ক্ষেত্রে আমি মনেকরি কৃষিপণ্য সব থেকে বেশি অবদান রাখতে পারে।

খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করলে বিদেশ থেকে ভিক্ষা পাওয়া যায় না, বিএনপি নেতাদের এমন মন্তব্যের কথা স্মরণ করে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আসল কথা হচ্ছে, এক একটা সরকারের নীতির প্রশ্ন? কারা কী ধরনের নীতিমালা গ্রহণ করে। কেউ হাত পেতে চলতে পছন্দ করে, কেউ নিজের পায়ে সম্মানের সঙ্গে নুন ভাত খেয়েও মর্যাদা নিয়ে চলতে শেখে। আমরা নিজেরা নিজেদের মর্যাদা নিয়েই চলতে চাই। কারণ লাখো শহিদ রক্ত দিয়ে আমাদের বিজয় এনে দিয়েছে। বিজয়ী জাতি হিসেবে বিশ্ব দরবারে আমরা মাথা উঁচু করে চলতে চাই।

খাদ্য চাহিদা কখনো কমবে না জানিয়ে সরকারপ্রধান বলেন, আর এই যুদ্ধের (ইউক্রেন-রাশিয়া) কারণে অনেক দেশে যখন দুর্ভিক্ষ হবে হয়তো আমাদেরই খাদ্যসহ সাহায্য তাদের পাঠাতে হবে। তাই উৎপাদন বৃদ্ধির দিকে বিশেষ জোর দিতে হবে।

করোনাভাইরাস মহামারি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও তার ফলে নানা নিষেধাজ্ঞার কারণে আন্তর্জাতিকভাবে পণ্যের দাম অতিরিক্ত বেড়ে গেছে বলেও মনে করেন শেখ হাসিনা। এ বিষয়ে তিনি বলেন, আমি যখন জাতিসংঘে ছিলাম বা রানী এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় যখন লন্ডনে গেলাম অনেক দেশের সরকারপ্রধান, রাষ্ট্রপ্রধানদের সঙ্গে আমার দেখা হয়েছে, আলোচনা হয়েছে। সকলের মাঝে একটা উদ্বেগ, সেটা হলো ২০২৩ সালে সারা বিশ্বব্যাপী দুর্ভিক্ষ দেখা দিতে পারে, খাদ্য মন্দা দেখা দিতে পারে। সকলেই চিন্তিত আমি উন্নত দেশগুলোর কথা বলছি।

বাংলাদেশে আমাদের মাটি মানুষ আছে, আমাদের এখন থেকে উদ্যোগ নিতে হবে বাংলাদেশের যেন এই ধরনের কোনো অবস্থার সৃষ্টি না হয়—বলেন শেখ হাসিনা।

কৃষি উৎপাদিত পণ্য সংরক্ষণের উপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, কৃষিপণ্য কিন্তু পচনশীল। এটা একবার গাছ থেকে তুললে কিন্তু বেশিদিন থাকে না। সেদিকে লক্ষ্য রেখে অঞ্চলভিত্তিক কৃষিপণ্য সংরক্ষণাগার গড়ে তুলতে হবে। আর এটা তৈরি করার জন্য যে ফান্ড লাগবে সে ফান্ড দেব। আমি সেজন্য টাকা ইতিমধ্যে আলাদা করে রেখে দিয়েছি। উদ্যোগ নিলেই তা দিতে পারব।

সারাবাংলা/এনআর/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর