Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্রলার-জাহাজডুবি: ৫ লাশ উদ্ধার, নিখোঁজ আরও ৮

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ অক্টোবর ২০২২ ১৫:৩২

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে পৃথকভাবে ফিশিং ট্রলার ও লাইটারেজ জাহাজডুবির ঘটনায় নিখোঁজ ১৩ জনের মধ্যে ৫ জনের লাশ উদ্ধার হয়েছে। বাকি ৮ জনকে উদ্ধারে অভিযান চালাচ্ছে কোস্টগার্ড ও ফায়ার সার্ভিস।

কর্ণফুলী নদী থেকে বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকালে তিনটি, দুপুরে একটি এবং আগের রাতে আরও একটি লাশ উদ্ধার হয়েছে বলে কোস্টগার্ড, ফায়ার সার্ভিস এবং নৌ পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

কোস্টগার্ডের পূর্ব জোনের জনসংযোগ কর্মকর্তা লেফটেন্যান্ট আল আমিন সারাবাংলাকে বলেন, ‘আজ (বৃহস্পতিবার) সকাল ৯টা ৫০ মিনিটে, সোয়া ১১টায় এবং ১১টা ৫০ মিনিটে তিনটি লাশ আমরা উদ্ধার করেছি। বিকেল তিনটার দিকে আরও একটি লাশ উদ্ধার করা হয়েছে। আরেকটি লাশ গত (বুধবার) রাতে ভেসে ওঠার পর স্থানীয় লোকজন উদ্ধার করেছেন। ট্রলার ও জাহাজডুবিতে মোট ১৩ জন নিখোঁজ ছিল। পাঁচজনের লাশ উদ্ধারের পর আরও ৮ জন নিখোঁজ আছেন। আমাদের তল্লাশি অভিযান অব্যাহত আছে।’

মঙ্গলবার (১১ অক্টোবর) রাত দেড়টার দিকে কর্ণফুলী উপজেলার ইছানগর এলাকার সী-রিসোর্স ঘাটসংলগ্ন বয়া এলাকায় র‌্যাঙ্কন কোম্পানির মালিকানাধীন ‘এমবি মাগফেরাত’ নামে একটি মাছ ধরার ট্রলার ডুবে যায়। জাহাজটিতে মোট ১৬ জন নাবিক ছিলেন। এর মধ্যে ৯ জন নিরাপদে তীরে উঠতে সক্ষম হন। নিখোঁজ ছিলেন ৭ জন।

নৌ পুলিশের সদরঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ একরাম উল্লাহ সারাবাংলাকে জানিয়েছেন, উদ্ধার হওয়া পাঁচটি লাশের মধ্যে চারটির পরিচয় পাওয়া গেছে। এরা হলেন- ট্রলারের ক্যাপ্টেন ফারুক বিন আবদুল্লাহ, সেকেন্ড অফিসার জহিরুল ইসলাম, চীফ অফিসার মো. সাইফুল ইসলাম এবং ডক সদস্য রহমত। আরেকটি লাশের পরিচয় এখনও শনাক্ত করা যায়নি। লাশটি এখনও কোস্টগার্ডের হেফাজতে আছে।

ওই ট্রলারের নাবিকদের মধ্যে গ্রিজার প্রদীপ চৌধুরী, ফিস মাস্টার জহির উদ্দিন এবং অজ্ঞাত আরেকজন নিখোঁজ আছেন।

নগরীর আগ্রাবাদে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়েছে, বুধবার গভীর রাতে কর্ণফুলী নদীর ব্রিজঘাট এলাকায় একজনের লাশ ভেসে আসে। সকালে নদীর পদ্মা-মেঘনা-যমুনা অয়েলসংলগ্ন অংশে এবং ডাঙারচর এলাকার আরও তিনজনের লাশ পাওয়া যায়। দুপুরে ডাঙারচর এলাকায় আরেকজনের লাশ স্রোতের সাথে ভেসে আসে। কোস্টাগর্ড ও ফায়ার সার্ভিস যৌথভাবে লাশগুলো উদ্ধার করেছে।

মাছ ধরার ট্রলারটি মেরামতের জন্য ডকে তোলার সময় প্রপেলার (পাখা) খুলে নিয়ন্ত্রণ হারিয়ে পাশে থাকা বয়া এবং আরও কয়েকটি ফিশিং ট্রলারের সঙ্গে ধাক্কা লেগে ডুবে গিয়েছিল।

এদিকে বুধবার (১২ অক্টোবর) বিকেলে নগরীর পতেঙ্গার কাটগড়ে চরপাড়া ঘাটের অদূরে চট্টগ্রাম বন্দরের বর্হিনোঙ্গরে বঙ্গোপসাগরে পাথরবোঝাই লাইটারেজ জাহাজ ‘এমভি সুলতান সানজানা’ ডুবে যায়। জাহাজটিতে মোট ৯ জন ছিল। কোস্টগার্ড জীবিত অবস্থায় তিন জনকে উদ্ধার করে। ছয় জন এখনও নিখোঁজ আছেন।

কোস্টগার্ডের পূর্ব জোনের কর্মকর্তা লেফটেন্যান্ট আল আমিন সারাবাংলাকে জানিয়েছেন, সকাল থেকে তল্লাশি অভিযান চললেও ওই জাহাজের নিখোঁজ কারও লাশ উদ্ধার হয়নি।

সারাবাংলা/আরডি/এমও

উদ্ধার টপ নিউজ ট্রলার-জাহাজডুবি নিখোঁজ ফিশিং ট্রলার লাইটারেজ জাহাজডুবি


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর