Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষা: প্রিমিয়ারের সঙ্গে যুক্ত হচ্ছে ইউটিএস

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ অক্টোবর ২০২২ ০০:০৫

চট্টগ্রাম ব্যুরো: প্রিমিয়ার ইউনিভার্সিটির সঙ্গে যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে বাংলাদেশে শিক্ষা কার্যক্রম শুরু করতে যাচ্ছে অস্ট্রেলিয়ার ঐতিহ্যবাহী ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডনি (ইউটিএস)। শনিবার (১৫ অক্টোবর) এ কার্যক্রমের উদ্বোধন হবে। ২০২৩ সাল থেকে ইউটিএস তাদের নিজস্ব প্রোগ্রামের আওতায় প্রিমিয়ার ইউনিভার্সিটিতে শিক্ষার্থী ভর্তি শুরু করবে। এই প্রোগ্রামের আওতায় শিক্ষার্থীরা অস্ট্রেলিয়ায় গিয়ে উচ্চশিক্ষার সুযোগ পাবেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাবে প্রিমিয়ার ইউনিভার্সিটি ও ইউটিএস’র এক যৌথ সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়েছে, উদ্ভাবনী শিক্ষণ পদ্ধতির জন্য ব্যাপকভাবে পরিচিত ও বিখ্যাত ‘ইউটিএস’ অস্ট্রেলিয়ার সিডনির প্রাণকেন্দ্রে অবস্থিত। অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম সারির প্রতিষ্ঠান হিসেবে এর পরিচিতি আছে, যারা অনলাইন ও অফলাইনে শিক্ষা দেয়। ইউটিএস প্রিমিয়ার ইউনিভার্সিটির সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে ২০২৩ সালের ফেব্রুয়ারি থেকে তাদের কার্যক্রম শুরু করবে। তাদের সঙ্গে আরও থাকছে বাংলাদেশ এডুকেশন অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট (বেরি)। ডিগ্রি চালুর প্রথম বর্ষে শিক্ষার্থীরা কম খরচে ভর্তি হতে পারবেন।

প্রিমিয়ার-ইউটিএস’র যৌথ শিক্ষা কার্যক্রমের উদ্বোধন হবে আগামী শনিবার নগরীর দামপাড়ায় প্রিমিয়ার ইউনিভার্সিটির কেন্দ্রীয় অডিটোরিয়ামে। এতে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। এছাড়া বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাই কমিশনার জেরিমাই ব্রুয়ের, বাংলাদেশ এডুকেশন অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের সিইও আরিফ জোবায়ের এবং প্রিমিয়ারের উপাচার্য একুশে পদকপ্রাপ্ত সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন থাকবেন।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়েছে, উদ্বোধনী অনুষ্ঠান শেষে শিক্ষার্থী এবং অভিভাবকরা ইউটিএস প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করতে পারবেন এবং একইদিনে যোগ্যতাসম্পন্ন প্রার্থীরা অফার লেটার পাবেন। শিক্ষার্থীরা শনিবার সন্ধ্যা ৬টায় রেডিসন ব্লু বে ভিউ হোটেলের নীলগিরি হল থেকে অফার লেটার সংগ্রহ করতে পারবেন। এই অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ, বিশেষ অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। সভাপতিত্ব করবেন প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য অনুপম সেন।

বিজ্ঞাপন

অফার লেটার পাওয়া শিক্ষার্থীরা দেশে বসে অস্ট্রেলিয়ার উচ্চশিক্ষা অর্জন, মেধার ভিত্তিতে অস্ট্রেলিয়ায় গমন এবং সেখানে পড়ালেখা শেষে সপ্তাহে ২০ ঘণ্টা কাজের সুযোগ পাবেন।

সংবাদ সম্মেলনে ইউটিএস’র চিফ অফিসার (পার্টনারশিপস এন্ড গ্রোথ) পিটার হ্যারিস, হেড অব স্ট্রাটেজিক প্রজেক্টস মিকাইলা জেমস, রিজিওনাল ডিরেক্টর পঙ্কজ জেইন, রিজিয়নাল পার্টনার ম্যানেজার অপরাজিতা মাল্লা, প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার অধ্যাপক একেএম তফজল হক, প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন তৌফিক সাঈদ, রেজিস্ট্রার খুরশিদুর রহমান, বাংলাদেশ এডুকেশন অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের সিইও আরিফ জোবায়ের উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরডি/পিটিএম

প্রিমিয়ার ইউনিভার্সিটি

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর