Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হ্যানিম্যানের জন্মদিনে ৮ দাবি হোমিও চিকিৎসকদের


২৭ এপ্রিল ২০১৮ ১৫:৪৫

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: হোমিওপ্যাথিক চিকিৎসার জনক স্যামুয়েল হ্যানেমানের জন্মদিনে সরকারের কাছে আট দফা দাবি জানিয়েছেন বাংলাদেশ হোমিওপ্যাথি মেডিকেল ফেডারেশনের নেতারা।

শুক্রবার (২৭ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে কনফারেন্স লাউঞ্জে এ দাবি জানানো হয়।

সংগঠনের সভাপতি ডা. সাখাওয়াত ইসলাম ভূঞা বলেছেন, গরিব মানুষের একমাত্র চিকিৎসা হচ্ছে হোমিওপ্যাথিক চিকিৎসা। অল্প টাকায় এ চিকিৎসার মাধ্যমে হাজারো মানুষ বেঁচে আছেন।

অনুষ্ঠানের শুরুতে স্যামুয়েল হ্যানেমানের জন্মদিন উপলক্ষে কেক কেটে আলোচনা সভায় অংশ নেন সংগঠনের নেতা-কর্মীরা।

হোমিওপ্যাথিকের জনক মহাত্ম স্যামুয়েন হ্যানিম্যানের ২৬৪তম জম্ম জয়ন্তী উপলক্ষে বাংলাদেশ ডক্টরস্ ফাউন্ডেশনের (ডিএইসএসএস) উদ্যোগে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচকরা জানান, ডিএইচএম চিকিৎসক রেজিস্ট্রেশনকে ১৯৯৮ সালে আইন মন্ত্রণালয়ের অনুমোদনপ্রাপ্ত হয়েও ২০০১ সালে এ ক্ষেত্রে উন্নয়ন বন্ধ রয়েছে। কলেজে ভর্তিসহ অনেক খরচ বেড়ে গেছে। হোমিওপ্যাথি এগিয়ে যাচ্ছে কিন্তু ডিএইচএমএস ডাক্তারের ক্ষেত্রে উন্নত হচ্ছে না। এ অবস্থা চলতে থাকলে তারা অস্তিত্ব সংকটে পড়বেন। এ জন্য সরকারের কাছে আট দফা দাবি জানানো হয়েছে।

বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসদের পক্ষ থেকে সরকারের কাছে ৮ দফা দাবিগুলো হচ্ছে-

চার বৎসরের ডিপ্লোমা, ছয় মাসের ইন্টার্নিশিপসহ ডি এইচ এম এস কোর্সের মান সম্পর্কে স্নাতক ডিগ্রি ঘোষণা করতে হবে, জাতীয় বাজেটের স্থাস্থ্য খাতে বরাদ্দের ১০ শতাংশ টাকা হোমিওপ্যাথিক চিকিৎসা খাতে বরাদ্দ দিতে হবে, ইন্টার্ন ডাক্তারদের মাসিক ভাতা ৫ হাজার টাকা দিতে হবে, মেধাবী শিক্ষার্থীদের বৃত্তির ব্যবস্থা করতে হবে, ছাত্রদের ভর্তি ও রেজিস্ট্রেশন এবং চিকিৎসকদের রেজিস্ট্রেশন অনলাইনে যুক্ত করতে হবে, হোমিওপ্যাথিক চিকিৎসা বিজ্ঞান ভিক্তিতে পরিচালিত করতে হবে, একই সাথে মেডিকেল কলেজ হাসপাতালে হোমিওপ্যাথিক চিকিৎসার ক্ষেত্র প্রতিষ্ঠা করতে হবে।

বিজ্ঞাপন

অন্য দাবিগুলো হলো- ডিএইচ এম এস চিকিৎসকদের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান হোমিওপ্যাথিক বোর্ডের অধীনে মেডিকেল অফিসার পদে চাকরির ব্যবস্থা করতে হবে, শহর থেকে শুরু করে প্রত্যন্ত এলাকায় ডিসপেনসারি স্থাপন করে চাকরির ব্যবস্থা করতে হবে, হোমিওপ্যাথিক বোর্ডের পরিচালক কমিটিতে ডিএইচএমএস শিক্ষক, চিকিৎসক প্রতিনিধি নিয়ে বোর্ড পরিচালনা কমিটি গঠন করতে হবে, হোমিওপ্যাথি চিকিসৎসার উন্নয়নে একটি বিশ্ববিদ্যালয় এবং সরকারি ইনস্টিটিউট-একাডেমি প্রতিষ্ঠান করতে হবে। হোমিওপ্যাথি চিকিৎসকদের সম্মান, সম্মাননা, প্রদান আর্ন্তজাতিক সেমিনারের ব্যবস্থা, জাতীয় পুরস্কার প্রবর্তন, প্রশিক্ষণ ও সভা সেমিনার করার জন্য মিলনায়তন তৈরি করতে হবে।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মশিউর রহমান, বাংলাদেশ ডিএসইএমএস ডক্টরস্ ফাউন্ডেশন ডা. রিয়াজ উদ্দিনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

জার্মানি স্যাক্সনি প্রদেশে মেসেন শহরে ১৭৫৫ সালের ১০ এপ্রিল জন্মগ্রহণ করেন স্যামুয়েন হ্যানিম্যান। তিনি ১৭৯৯ সালের ডক্টরেট অব মেডিসিন ডিগ্রি লাভ করেন।

১৮১০ সালে তিনি চিকিৎসা নিয়মবলি গ্রন্থ অর্গানন অব মেডিসিন নামে প্রকাশ করেন। ১৮২১ সালে পর্যন্ত লিপজিও বিশ্ববিদ্যালয় হোমিওপ্যাথি বিষয়ে শিক্ষা দান করেন। পরে ১৮৩৫ সালের দিকে জার্মানি ছেড়ে প্যারিসে বসবাস শুরু করেন।

১৮৪৩ সালে প্যারিসেই তিনি মৃত্যুবরণ করেন।

সারাবাংলা/এআই/এমএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর