Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষা: প্রিমিয়ার-ইউটিএস যৌথ কার্যক্রম শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট
১৫ অক্টোবর ২০২২ ২১:৪৫

চট্টগ্রাম ব্যুরো: প্রিমিয়ার ইউনিভার্সিটির সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে অস্ট্রেলিয়ার ঐতিহ্যবাহী ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডনি’র (ইউটিএস) যৌথ শিক্ষা কার্যক্রমের উদ্বোধন হয়েছে।

শনিবার (১৫ অক্টোবর) সকালে নগরীর দামপাড়ায় প্রিমিয়ার ইউনিভার্সিটির কেন্দ্রীয় অডিটোরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের নিযুক্ত অস্ট্রেলিয়ার হাই কমিশনার জেরেমি ব্রুর এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত ছিলেন।

অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুর এই শিক্ষা কার্যক্রম অস্ট্রেলিয়া ও বাংলাদেশের আন্তরিক সম্পর্কের দৃষ্টান্ত উল্লেখ করে বলেন, ‘২০২২ সালের ৩১ জানুয়ারি বাংলাদেশের সঙ্গে অস্ট্রেলিয়ার সম্পর্কের ৫০ বছর উদযাপন করা হয়েছে। শিক্ষা, মাইগ্রেশন ও ক্রিকেট- এই তিনটি ক্ষেত্রে দুই দেশের সম্পর্ক অত্যন্ত আন্তরিক। বাংলাদেশের প্রচুর শিক্ষার্থী অস্ট্রেলিয়া থেকে ফ্রি স্কলারশিপ পায়। মিনারেল রিসোর্স, রিনিউবেল রিসোর্স ও জ্বালানি খাতে বাংলাদেশের সঙ্গে অস্ট্রেলিয়ার বিনিয়োগ সম্পর্ক আছে।’

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ‘বৈশ্বিক প্রেক্ষাপটে শিক্ষার্থীদের খাপ খাওয়ানোর পরিকল্পনা থেকে অর্থাৎ বিশ্বের যেকোনো দেশে উচ্চশিক্ষা, কর্মদক্ষতা ও ভাষা-দক্ষতার মাধ্যমে শিক্ষার্থীরা মানবিক বিশ্ব নির্মাণের কাজে যাতে যুক্ত হতে পারে, সেজন্য ইউটিএস এবং প্রিমিয়ার ইউনিভার্সিটির এই যৌথ প্রোগ্রাম। এটা আজ (শনিবার) থেকে শুরু হল। প্রধানমন্ত্রী বাংলাদেশের শিক্ষাকে আন্তর্জাতিক মানে নিয়ে যাওয়ার যে উদ্যোগ নিয়েছেন, এই কার্যক্রম তার অংশ। আমি আশা করব, বাংলাদেশের অন্যান্য পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলো এ ধরনের কাজে এগিয়ে আসবে।’

প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য একুশে পদকপ্রাপ্ত সমাজবিজ্ঞানী ড. অনুপম সেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- ইউটিএস’র ব্যবস্থাপনা পরিচালক আলেক্স মারফি, বাংলাদেশ এডুকেশন এন্ড রিসার্চ ইনস্টিটিউটের (বেরি) সিইও ড. আরিফ জোবায়ের, ইউটিএস-পিইউসি প্রোগ্রামের সমন্বয়কারী ও প্রিমিয়ার ইউনিভার্সিটির প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন তৌফিক সাঈদ।

অনুষ্ঠানে জানানো হয়, উদ্ভাবনী শিক্ষণ পদ্ধতির জন্য ব্যাপকভাবে পরিচিত ও বিখ্যাত ‘ইউটিএস’ অস্ট্রেলিয়ার সিডনির প্রাণকেন্দ্রে অবস্থিত। অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম সারির প্রতিষ্ঠান হিসেবে এর পরিচিতি আছে, যারা অনলাইন ও অফলাইনে শিক্ষা দেয়। ইউটিএস প্রিমিয়ার ইউনিভার্সিটির সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে ২০২৩ সালের ফেব্রুয়ারি থেকে তাদের কার্যক্রম শুরু করবে। তাদের সঙ্গে আরও থাকছে বাংলাদেশ এডুকেশন অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট (বেরি)। ডিগ্রি চালুর প্রথম বর্ষে শিক্ষার্থীরা কম খরচে ভর্তি হতে পারবেন।

সারাবাংলা/আরডি/পিটিএম

অস্ট্রেলিয়া ইউটিএস উচ্চ শিক্ষা প্রিমিয়ার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর