Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রুশ সেনাদের প্রথম ট্রেন বেলারুশে পৌঁছেছে

আন্তর্জাতিক ডেস্ক
১৫ অক্টোবর ২০২২ ২৩:০৩

ঢাকা: রুশ সেনাদের বহনকারী প্রথম ট্রেন বেলারুশে পৌঁছেছে। বেলারুশের প্রতিরক্ষামন্ত্রী শনিবার (১৫ অক্টোবর) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন। পোল্যান্ডে ন্যাটোর সামরিক তৎপরতা বৃদ্ধির জেরে মস্কো ও মিনস্ক যৌথ সামরিক মহড়ার উদ্যোগ নিয়েছে। এ মহড়ায় যোগ দিতে রুশ সেনাদের একটি দল বেলারুশে রওয়ানা দিয়েছে।

বেলারুশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, সীমান্ত অঞ্চলে চলমান তৎপরতার মধ্যে দুই দেশের সৈন্যদের একটি যৌথ ইউনিট তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধুমাত্র ইউনিয়ন স্টেটের সীমানা রক্ষার জন্য এই সেনাদের ব্যবহার করা হবে।

বিজ্ঞাপন

১৯৯৯ সালে প্রতিষ্ঠিত ইউনিয়ন স্টেট একটি সংস্থা যা রাশিয়া এবং বেলারুশ নিয়ে গঠিত। এই সংস্থার আওতায় দুই দেশ একে অন্যকে সহযোগিতা করে থাকে।

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো চলতি সপ্তাহে ইউনিয়ন স্টেটের অধীনে বেলারুশে একটি মিত্র বাহিনী মোতায়েনে সম্মত হওয়ার পর সেদেশে যাচ্ছে রুশ সেনারা। লুকাশেঙ্কো জানিয়েছেন, পশ্চিম ও কিয়েভের ক্রমবর্ধমান আগ্রাসন মোকাবিলায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

সে সময় তিনি জানিয়েছিলেন, বেলারুশের ২০ হাজার সেনা মিত্র বাহিনীতে থাকবে, আর রাশিয়ার থাকবে ১ হাজার সেনা।

পশ্চিম ও ইউক্রেনের সঙ্গে রাশিয়ার উত্তেজনা বৃদ্ধির মধ্যে রাশিয়ার পক্ষ নিয়েছে বেলারুশ। গত সপ্তাহে বেলারুশ ইউক্রেনের বিরুদ্ধে অভিযোগ তুলে দাবি করে, কিয়েভ মিনস্কের বিরুদ্ধে যুদ্ধের পাঁয়তারা করছে। যদিও ইউক্রেন দৃঢ়ভাবে এই অভিযোগ অস্বীকার করেছে।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর