Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাবিতে ২ দিনব্যাপী চিহ্নমেলা শুরু ১৭ অক্টোবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৫ অক্টোবর ২০২২ ২৩:৩৬

ঢাকা: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পঞ্চমবারের মতো শুরু হতে যাচ্ছে দুই বাংলার লেখক-পাঠক-সম্পাদকের বৈশ্বিক সম্মেলন ‘চিহ্নমেলা মুক্তবাঙলা ২০২২’। আগামী ১৭ অক্টোবর থেকে দুই দিনব্যাপী এই মেলার উদ্বোধন করবেন লিটলম্যাগব্যক্তিত্ব সন্দীপ দত্ত। সাহিত্যের ছোট কাগজ ‘চিহ্ন’ এ মেলার আয়োজন করেছে।

শনিবার (১৫ অক্টোবর) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের শহিদুল্লাহ কলা ভবনের সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে চিহ্নমেলা উদযাপন পর্ষদের আহ্বায়ক শহীদ ইকবাল এ তথ্য জানান।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘দুই দিনব্যাপী এ আসরে দেশি-বিদেশি প্রায় দুইশ লিটল ম্যাগসহ পাঁচ শতাধিক লেখক-পাঠক-সম্পাদক অংশ নেবেন। এছাড়াও ভারতের বিভিন্ন অঞ্চল থেকে বাংলাভাষী প্রায় দেড় শতাধিক লেখক, সম্পাদক ও তাত্ত্বিক এতে অংশ নেবেন।’

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি নির্মলেন্দু গুণ। বিশেষ অতিথি হিসেবে থাকবেন সনৎকুমার সাহা, জুলফিকার মতিন, রুহুল আমিন প্রামাণিক, ইমানুল হক ও মোহাম্মদ আজম।

এবারের মেলায় চিহ্ন সাহিত্যপুরস্কার পাচ্ছেন কথাসাহিত্যিক হামিদ কায়সার, চিহ্ন সারস্বত সম্মাননায় ভূষিত হচ্ছেন প্রবীণ সাহিত্যিক ও শিক্ষাবিদ রাবির অবসরপ্রাপ্ত অধ্যাপক জুলফিকার মতিন, চিহ্ন লিটলম্যাগ-সম্মাননা যাচ্ছে: তৃতীয় চোখ (বাংলাদেশ) ও নৌকো (ভারত)’র ঘরে।

প্রসঙ্গত, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক শহীদ ইকবালের সম্পাদনায় ‘চিহ্ন’ প্রায় দুই দশক থেকে নিয়মিত বের হচ্ছে। পত্রিকাটি ২০১১ সালে প্রথমবারের মতো দেশের লেখক-লিটল ম্যাগাজিনের সম্পাদক আর বুদ্ধিবৃত্তির মানুষদের নিয়ে আয়োজন করে চিহ্নমেলার। এরই ধারাবাহিকতায় ২০১৩ সালে দ্বিতীয়বারের মতো, ২০১৬ সালে তৃতীয়বারের মতো, ২০১৯ সালে চতুর্থ বারের মতো এ আসর বসেছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

চিহ্ন

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর