Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অপ্রচলিত বাজারে পোশাক রফতানি বেড়েছে ২৫ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট
১৬ অক্টোবর ২০২২ ১৬:৫৪

ঢাকা: চলতি অর্থ-বছরের (২০২২-২৩) প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) পোশাক রফতানি বেড়েছে ১২ দশমিক ৪৩ শতাংশ। একই সময়ে যুক্তরাষ্ট্রে পাঁচ দশমিক ১৩ শতাংশ ও যুক্তরাজ্যে ১৫ দশমিক ১১ শতাংশ পোশাক রফতানি বেড়েছে।

প্রধান এই বাজারগুলোর বাইরে অপ্রচলিত বাজারে ২৫ দশমিক ৪৭ শতাংশ বেড়েছে পোশাকের রফতানি। রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত দেশভিত্তিক রফতানির তথ্য পর্যালোচনা করে বিজিএমইএ এ তথ্য জানিয়েছে।

তথ্যমতে, জুলাই-সেপ্টেম্বর ২০২২-২০২৩ অর্থ-বছরের মধ্যে ইউরোপীয় ইউনিয়নে তৈরি পোশাক রফতানি ৪ দশমিক ৯৪ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে, যা আগের অর্থ-বছরের তুলনায় ১২ দশমিক ৪৩ শতাংশ বেড়েছে। ইউরোপীয় ইউনিয়নে বৃহত্তম রফতানি বাজার জার্মানিতে ১ দশমিক ৩৪ শতাংশ রফতানি বেড়ে দাঁড়িয়েছে ১ দশমিক ৫২ বিলিয়ন মার্কিন ডলারে । স্পেন ও ফ্রান্সে রফতানি যথাক্রমে ২১ দশমিক ৩৫ শতাংশ এবং ৩৬ দশমিক ৭২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে, ইইউর অন্যতম সম্ভাবনাময় বাজার পোল্যান্ডে রফতানি জুলাই-সেপ্টেম্বর ২০২১-২০২২ এর তুলনায় ২৪ দশমিক ৪৯ শতাংশ হ্রাস পেয়েছে।

যুক্তরাষ্ট্রে পোশাক রফতানি ২০২২-২০২৩ অর্থ-বছরের প্রথম তিনমাসে আগের বছরের একই সময়ের তুলনায় ৫ দশমিক ১৩ শতাংশ বেড়ে ২ দশমিক ১ বিলিয়ন মার্কিন ডলারে দাড়িয়েছে, যা প্রবৃদ্ধির হ্রাসের একটি স্পষ্ট লক্ষণ। একই সময়ে, যুক্তরাজ্য এবং কানাডায় রফতানি যথাক্রমে ১৫ দশমিক ১১ শতাংশ এবং ১৭ দশমিক ৪০ শতাংশ বেড়ে ১ দশমিক ১৯ বিলিয়ন মার্কিন ডলার এবং ৩৩৪ দশমিক ৬৫ মিলিয়নে মার্কিন ডলার পৌঁছেছে।

২০২২-২০২৩ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর মাসে, অপ্রচলিত বাজারে আমাদের পোশাক রফতানি ২৫ দশমিক ৪৭ শতাংশ বেড়ে ১ দশমিক ৭৬ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে, যা আগের বছরের একই সময়ের মধ্যে ১ দশমিক ৪৩ বিলিয়ন মার্কিন ডলার ছিল।

অপ্রচলিত বাজারের মধ্যে, জাপানে রফতানি ১৬ দশমিক ৬০ শতাংশ বেড়ে ৩২০ দশমিক ৪০ মিলিয়ন ডলারে পৌঁছেছে, যেখানে ভারতে রফতানিও উল্লেখযোগ্যভাবে ৬৬ দশমিক ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যার পরিমাণ ৩০৬ দশমিক ৩৯ মিলিয়ন মার্কিন ডলার। অন্যদিকে, একই সময়ের মধ্যে চীন, সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ আফ্রিকা এবং রাশিয়ায় রফতানি কমেছে যথাক্রমে ৩ দশমিক ৬৯ শতাংশ, ০ দশমিক ১৩ শতাংশ ও ৮ দশমিক ৭১ শতাংশ এবং ৪৭.৩০ শতাংশ।

বিজিএমইএ’র পরিচালক মহিউদ্দিন রুবেল সারাবাংলাকে বলেন, ‘আমাদের রফতানি যে একটু পড়তির দিকে যাচ্ছে বা যাবে, সেটার একটি পূর্বাভাস এখানে দেখা যাচ্ছে। ইউরোপের বড় বাজার জার্মানীতে মাত্র ১ দশমিক ৩৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। পোল্যান্ড একটি বড় মার্কেট সেখানে প্রবৃদ্ধি কম হয়েছে। আমেরিকায় মাত্র ৫ শতাংশ প্রবৃদ্ধি করেছে। রফতানির এই প্রবণতা থেকে বোঝা যাচ্ছে পোশাক রফতানি আয় কমেছে, এটি কিন্তু বাড়তির দিকে ছিল, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে পোশাক রফতানি আয়ের প্রবণতা এখন নেতিবাচক।’

তিনি বলেন, ‘নতুন বাজারের মধ্যে উল্লেখ্যযোগ্য ভারত। এটি আরও বড় হবে। সামনের দিকে দেশটিতে আরও রফতানি বাড়বে। চীনে নানা কারণেই প্রবৃদ্ধি হয়নি। যুদ্ধের কারণে রাশিয়াতেও পোশাক রফতানি কমছে। জাপানেও ১৭ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। সবমিলিয়ে অপ্রচলিত বাজারে ভালোই প্রবৃদ্ধি হয়েছে, আমাদের এখানে আরও বেশি ফোকাস করতে হবে।’

সারাবাংলা/ইএইচটি/ইআ

ইউরোপীয় ইউনিয়ন পোশাক রফতানি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর