Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্রুনাইয়ের সঙ্গে ১ চুক্তি ও ৩ সমঝোতা স্মারক সই

সিনিয়র করেসপন্ডেন্ট
১৬ অক্টোবর ২০২২ ১৮:১৩

ঢাকা: ব্রুনাই দারুসসালামের সঙ্গে সরাসরি বিমান যোগাযোগ, জনশক্তি রফতানি, তরলীকৃত গ্যাস ও পেট্রোলিয়াম সরবরাহসহ পারস্পরিক সহযোগিতা বাড়াতে একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ।

বুধবার (১৬ অক্টোবর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে ঢাকা সফররত ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এসব চুক্তি ও সমঝোতা স্মারক
সই হয়।

চুক্তিটি হলো- বিমান সেবা চুক্তি। আর সমঝোতা স্মারক তিনটি হলো- জনশক্তি রফতানি ও কর্মসংস্থানবিষয়ক, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস এবং অন্যান্য পেট্রোলিয়াম পণ্য সরবরাহে সহযোগিতা; নাবিকদের প্রশিক্ষণ, সনদ এবং ওয়াচ কিপিং’র স্ট্যান্ডার্ডস সংক্রান্ত ১৯৭৮ সালের আন্তর্জাতিক কনভেনশনের অধীনে ইস্যুকৃত সনদের স্বীকৃতিবিষয়ক দ্বি-পাক্ষিক সমঝোতা স্মারক।

‘এয়ার সার্ভিস এগ্রিমেন্ট’ চুক্তিতে বাংলাদেশের পক্ষে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এবং ব্রুনাইয়ের পক্ষে দেশটির প্রধানমন্ত্রীর অফিসমন্ত্রী এবং ব্রুনাইয়ের ফাইন্যান্স ও ইকোনোমিমন্ত্রী আমিন আবদুল্লাহ।

‘বাংলাদেশী জনশক্তি নিয়োগ’ সমঝোতা স্মারকে বাংলাদেশে পক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ এবং ব্রুনাইয়ের পক্ষে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদিন বিন হাজি আবদুল রহমান সই করেন।

‘তরলীকৃত প্রাকৃতিক গ্যাস এবং পেট্রোলিয়াম পণ্য’ সরবরাহ বিষয়ে একটি সমঝোতা স্মারকে সই করেন ব্রুনাইয়ের প্রধানমন্ত্রীর অফিসমন্ত্রী এবং দেশটির ফাইন্যান্স ও ইকোনোমিমন্ত্রী আমিন আবদুল্লাহ এবং বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

বিজ্ঞাপন

তৃতীয় সমঝোতা স্মারকটি হলো- ‘রিকগনিশন অব সার্টিফিকেট ইস্যুড আন্ডার দ্য প্রভিশন্স অব দ্য ইন্টারন্যাশনাল কনভেনশন অন স্ট্যান্ডার্ডস অব ট্রেনিং, সার্টিফিকেশন অ্যান্ড ওয়াচ কিপিং ফর সিফেয়ারস, ১৯৭৮ অ্যাজ অ্যামেন্ডেড’। এই সমঝোতা স্মারকটিতে সই করেন বাংলাদেশের নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং ব্রুনাইয়ের প্রধানমন্ত্রীর অফিসমন্ত্রী এবং দেশটির ফাইন্যান্স ও ইকোনোমিমন্ত্রী আমিন আবদুল্লাহ।

সারাবাংলা/এনআর/পিটিএম

চুক্তি ব্রুনাই সমঝোতা স্মারক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর