Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শাপলায় নয়, সৌদি দূতাবাসেই পাসপোর্ট জমা দেওয়া যাবে

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ অক্টোবর ২০২২ ১৮:৫০

ঢাকা: সৌদি আরবে শ্রমিক পাঠানোর জন্য শাপলা সেন্টারে নয়, সরাসরি সৌদি দূতাবাসেই পাসপোর্ট জমা দিতে পারবেন জনশক্তি রফতানিকারক প্রতিষ্ঠানগুলো। সৌদি দূতাবাসের এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি (বায়রা)।

এর আগে, শাপলা গ্লোবাল সার্ভিস নামক একটি প্রতিষ্ঠান এক বার্তায় জানায়, তাদের মাধ্যমে সৌদি দূতাবাসে পাসপোর্ট জমা দিতে হবে। কিন্তু জনশক্তি রফতানিকারক প্রতিষ্ঠানগুলো এর বিরোধিতা শুরু করে। এর পরিপ্রেক্ষিতে শনিবার (১৫ অক্টোবর) এক জরুরি সভায় বসে বায়রা। সেই সভায় সিদ্ধান্ত হয় যে, তৃতীয়পক্ষ নয়, সরাসরি পাসপোর্ট জমা নিতে হবে। আর যদি না নেয় রোববার (১৬ অক্টোবর) থেকে সৌদি দূতাবাসে পাসপোর্ট জমা দেবে না তারা।

এদিকে, শাপলা গ্লোবাল সার্ভিস থেকে প্রচারিত বার্তার বিপরীতে গত ৭ অক্টোবর সৌদি দূতাবাস থেকে ইস্যুকৃত এক নোটিশে দেখা যায় যে, শাপলা গ্লোবাল সার্ভিসের মাধ্যমে নয়, আগের মতো সরাসির সৌদি দূতাবাসেই পাসপোর্ট জমা দিতে পারবে এজেন্সিগুলো।

আরও পড়ুন: কাল থেকে সৌদি দূতাবাসে পাসপোর্ট জমা না দেওয়ার ঘোষণা বায়রার

এ বিষয়ে বায়রা’র সভাপতি আবুল বাশার সারাবাংলাকে বলেন, ‘এটি একটি ভুল বোঝাবুঝি ছিল। তাদের সভার মূল উদ্দেশ্য ছিল সিন্ডিকেটবিরোধী অবস্থান, কোনো দূতাবাসের বিপক্ষে নয়। শাপলা সেন্টার যেভাবে এজেন্সিগুলোকে বিপদে ফেলার পাঁয়তারা শুরু করেছিল, তাদের অবস্থান সেটির বিরুদ্ধে।’

জানা গেছে, রোববার সৌদি দূতাবাস থেকে বায়রা’র নেতাদের ডাকা হয়। সেখানে অনুষ্ঠিত এক সভায় দূতাবাস জানায়, আগের মতোই যথাযথভাবে জনশক্তি রফতানি করতে পারবে তারা। সভায় বায়রার সভাপতি ছাড়াও মহাসচিব, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, সচিব ও একজন সদস্য উপস্থিত ছিলেন।

আবুল বাশার বলেন, ‘আমরা চাই শাপলা সেন্টার বা এমন কোনো সিন্ডিকেটের মাধ্যমে নয়, যদি প্রয়োজন হয় সরকারের মন্ত্রণালয় বা বায়রার মাধ্যমে পাসপোর্ট জমা নেওয়া হোক। এতে এজেন্সি মালিক থেকে শুরু করে শ্রমিকরাও উপকৃত হবেন।’

সারাবাংলা/আরএফ/পিটিএম

শাপলা সৌদি দূতাবাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর