Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে নেটওয়ার্ক বেড়েছে ৫০%, ইন্টারনেট গতি দ্বিগুণ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৬ অক্টোবর ২০২২ ১৯:৫৯

চট্টগ্রাম ব্যুরো: এক বছরে চট্টগ্রাম বিভাগে নেটওয়ার্ক কাভারেজ ৫০ শতাংশ বাড়ানোর পাশাপাশি মোবাইল ইন্টারনেটের গতি দ্বিগুণ করেছে বেসরকারি অপারেটর বাংলালিংক।

রোববার (১৬ অক্টোবর) সকালে চট্টগ্রাম নগরীর রেডিসন ব্লু বে ভিউ হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে বাংলালিংকের স্বত্বাধিকারী নেদারল্যান্ডভিত্তিক সংযোগ প্রদানকারী প্রতিষ্ঠান ভিওন লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা কান তেরজিওগ্লু এ তথ্য দিয়েছেন। এতে সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী ও বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যামসুন্দর শিকদার অতিথি হিসেবে ছিলেন।

অনুষ্ঠানে বাংলালিংকের পক্ষ থেকে জানানো হয়, দেশের সব অঞ্চলের গ্রাহকদের জন্য সর্বোচ্চ গতির ফোরজি নেটওয়ার্ক ও মানসম্মত ডিজিটাল সার্ভিস নিশ্চিতের জন্য বাংলালিংক নেটওয়ার্ক সম্প্রসারণ করছে। গত নয় মাসে সারা দেশে বাংলালিংকের তিন হাজার দুইশ’রও বেশি বেইজ ট্রান্সসিভার স্টেশন স্থাপন করা হয়েছে।

এছাড়া গত মাসে দেশের প্রথম অপারেটর হিসেবে ২ দশমিক ৩ গিগাহার্জ ব্যান্ডের নতুন তরঙ্গ দিয়ে ও টাইম ডিভিশন ডুপ্লেক্স (টিডিডি) প্রযুক্তি ব্যবহার করে ভবিষ্যৎ প্রজন্মের ফোরজি চালু করেছে বাংলালিংক। প্রযুক্তিগত এসব উন্নয়নের ফলে বাংলালিংক এই বছরের দ্বিতীয় প্রান্তিকে দুই অঙ্কের প্রবৃদ্ধি অর্জন করেছে। সম্প্রতি টানা তৃতীয় বছরের মতো দেশের সর্বোচ্চ গতির মোবাইল নেটওয়ার্ক হিসেবে ওকলা’র স্বীকৃতিও পেয়েছে প্রতিষ্ঠানটি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী চট্টগ্রাম বিভাগে বাংলালিংকের নেটওয়ার্ক কাভারেজ সম্প্রসারণের প্রশংসা করেন এবং ভবিষ্যতে চট্টগ্রামে আরও প্রযুক্তিগত উন্নয়ন আশা করেন।

বিটিআরসি’র চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদার দেশের বিভিন্ন অঞ্চলে নেটওয়ার্ক সম্প্রসারণ ও মানসম্পন্ন ডিজিটাল সেবা দেয়ার ক্ষেত্রে বাংলালিংকের উদ্যোগের প্রশংসা করে বলেন, ‘দেশের সব প্রান্তে আধুনিক ডিজিটাল অবকাঠামো নিশ্চিত করার জন্য সরকারের যে লক্ষ্য, এর সঙ্গে বাংলালিংকের উদ্যোগের সামঞ্জস্য আছে।’

ভিওন’র প্রধান নির্বাহী কর্মকর্তা কান তেরজিওগ্লু বলেন, ‘ভিওন ইতোমধ্যে বাংলাদেশে দুই অঙ্কের প্রবৃদ্ধি অর্জন করেছে। প্রবৃদ্ধির এই ধারা বজায় রাখতে চট্টগ্রামের মতো গুরুত্বপূর্ণ অঞ্চলে আমাদের নেটওয়ার্কে বিপুল বিনিয়োগ করা হচ্ছে। আমাদের চলমান প্রচেষ্টা বাংলালিংকের সেবার মান আরও উন্নত করবে বলে আমি মনে করি।’

বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক অস বাণিজ্যিক কেন্দ্র হিসেবে জাতীয় গুরুত্বের কারণে চট্টগ্রামে বাংলালিংক প্রযুক্তিগত সম্প্রসারণ করছে বলে জানান।

অনুষ্ঠান শেষে মেয়রসহ অতিথিরা বাংলালিংকের কিয়স্ক পরিদর্শন করেন। এছাড়া দ্রুততম মোবাইল ইন্টারনেট ও ডিজিটাল সার্ভিস টফি এবং হেলথ হাব ও অ্যাপলিংক ব্যবহার করে দেখেন।

অনুষ্ঠানে বাংলালিংকের চীফ কমার্শিয়াল অফিসার উপাঙ্গ দত্ত, চীফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান, রিজিওনাল ডিরেক্টর সৌমেন মিত্র ছিলেন।

সারাবাংলা/আরডি/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর