Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বজ্রপাত মোকাবেলায় জনসচেতনতা বৃদ্ধির তাগিদ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৬ অক্টোবর ২০২২ ২২:১০

ঢাকা: বজ্রপাত মোকাবেলায় বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানের গবেষণাসমূহকে কাজে লাগানো ও জনসচেতনতা বৃদ্ধিতে গুরুত্বরোপ করেছে সংসদীয় কমিটি।

রোববার ( ১৬ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ২৮তম বৈঠকে এসুপারিশ করা হয়।

কমিটির এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে কমিটির সদস্য মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং এবং মাসুদ উদ্দিন চৌধুরী বৈঠকে অংশ নেন।

বৈঠকে গত সভার গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতির পর্যালোচনা; অগ্নিকাণ্ডের ঘটনা, বন্যা ঝুঁকি, বজ্রপাত এবং ঘূর্ণিঝড় মোকাবেলা বিষয়ে করণীয় সম্পর্কে আলোচনা ও সিদ্ধান্তগ্রহণ; বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রত্যাবাসন ও পুনর্বাসন বিষয়ক (মন্ত্রণালয় সম্পর্কিত অংশের) কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

ব্রিজ/কালভার্ট নির্মাণের ক্ষেত্রে বরাদ্দকৃত বাজেটের কাজসমূহ আগামী বর্ষা আসার পূর্বেই দৃশ্যমান করার সুপারিশ করে কমিটি। বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আগমনে বাংলাদেশের অভ্যন্তরীণ আইন-শৃঙ্খলা ও পরিবেশগত যে ঝুঁকি তৈরি হয়েছে তা নিরসন এবং অবিলম্বে রোহিঙ্গাদের প্রত্যাবাসন ও পুনর্বাসনের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করার সুপারিশ করা হয়।

বৈঠকে শুরুতে ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী এবং শেখ এ্যানী রহমানের মৃত্যুতে তাদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত করা হয়।

বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদফতরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এ এইচ এইচ/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর