Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একযুগে হাইকোর্টে মৃত্যুদণ্ডের সাড়ে ১১শ মামলা নিষ্পত্তি

স্টাফ করেসপন্ডেন্ট
১৮ অক্টোবর ২০২২ ১৭:৫৭

ঢাকা: গত এক যুগে হাইকোর্ট বিভাগে মৃত্যুদণ্ডের ১ হাজার ১৫১টি মামলার নিষ্পত্তি হয়েছে। আর এ সময়ে মৃত্যুদণ্ডের মামলা তথা ডেথ রেফারেন্স হাইকোর্টে আসে দেড় হাজারের মতো।

মঙ্গলবার (১৮ অক্টোবর) সুপ্রিম কোর্ট প্রশাসন এমন তথ্য জানিয়েছে।

সুপ্রিম কোর্টের তথ্য অনুসারে, ২০১০ সাল থেকে ২০২২ সালের ১৬ অক্টোবর পর্যন্ত হাইকোর্টে ডেথ রেফারেন্স আসে ১ হাজার ৫৪৫টি। আর নিষ্পত্তি হয়েছে এক হাজার ১৫১টি। এরমধ্যে সর্বোচ্চ নিষ্পত্তি হয়েছে ২০১২ সালে। ওই বছর ১৪৫টি নিষ্পত্তি হয়েছে। আর চলতি বছরের ১৬ অক্টোবর পর্যন্ত নিষ্পত্তি হয়েছে ১২৫টি মামলা।

এদিকে, ৪ সেপ্টেম্বর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত সুপ্রিম কোর্টের অবকাশকালীন সময়েই নিষ্পত্তি হয়েছে ২৯টি ডেথ রেফারেন্স মামলা।

আইনজীবীরা জানান, ফৌজদারি মামলায় বিচারিক আদালত যখন আসামিদের মৃত্যুদণ্ড দেন তখন ওই দণ্ড কার্যকরের জন্য হাইকোর্টের অনুমোদনের প্রয়োজন হয়। এজন্য সংশ্লিষ্ট বিচারিক আদালত ফৌজদারি কার্যবিধির ৩৭৪ ধারা মোতাবেক মামলার সব নথি হাইকোর্টে পাঠানো হয়। যা ডেথ রেফারেন্স নামে পরিচিত।

ওই নথি আসার পর হাইকোর্টের ডেথ রেফারেন্স শাখা পরীক্ষা-নিরীক্ষা করে সংশ্লিষ্ট মামলার পেপারবুক প্রস্তুত করে। পেপারবুক প্রস্তুত হলে মামলাটি শুনানির জন্য প্রস্তুত হয়েছে বলে ধরে নেওয়া হয়। তবে কোনো কোনো মামলার ক্ষেত্রে প্রধান বিচারপতির নির্দেশে অগ্রাধিকার ভিত্তিতে পেপারবুক তৈরি করা হয়।

সারাবাংলা/কেআইএফ/ এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর