Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে চুল্লি বসছে আজ


১৯ অক্টোবর ২০২২ ০০:১১

ঢাকা: পাবনার ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের রিঅ্যাক্টর প্রেসার ভেসেল বা চুল্লিপত্র বুধবার (১৯ অক্টোবর) বসানো হচ্ছে। আর গণভবন থেকে ভার্চুয়ালি এ কাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, এই চুল্লির মাধ্যমে প্রথম পর্যায়ে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পথ প্রশস্ত হবে। এদিকে, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান জানিয়েছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল জ্বালানি ইউরেনিয়াম পাওয়া যাবে আগামী বছর। ফলে ওই বছরের ডিসেম্বর থেকেই প্রথম ইউনিট থেকে বিদ্যুৎ পাওয়া যাবে। মঙ্গলবার (১৮ অক্টোবর) সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

ইয়াফেস ওসমান বলেন, ‘বিদ্যুৎকেন্দ্রের মূল যন্ত্র হলো রিঅ্যাক্টর প্রেসার ভেসেল বা চুল্লি। এটি স্থাপন একটি বড় অগ্রগতি বলা হলেও এর মাধ্যমে কাজের পরিমাপ করা যাবে না। কারণ এর পরেও অনেক কাজ রয়েছে।’ তিনি বলেন, ‘আমরা দু’টি হিসাব করে থাকি। এর একটি অর্থনৈতিক, আরেকটি ফিজিক্যাল। ফিজিক্যাল প্রোগ্রেস অনেক দূর এগিয়েছে। যে সময়ের মধ্যে আমরা কাজ শেষ করতে চাই, সে সময় ধরেই কাজ এগিয়ে যাচ্ছে।’

এ প্রকল্পের কাজ শতভাগ স্বচ্ছতার মধ্য দিয়ে এগিয়ে নেওয়া হচ্ছে উল্লেখ করে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী আরও বলেন, ‘আশা করছি সময় মতো কাজ শেষ করতে পারব।’ চুল্লি তো বসে যাচ্ছে, কবে থেকে উৎপাদন শুরু করা যাবে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘যে কাজ বাকি থাকবে তা আগামী সাত আট মাসের মধ্যে শেষ করা যাবে। তারপর আমরা প্রস্তুত। আশা করছি আগামী বছরের মধ্যে আমাদের প্রথম জ্বালানি আসবে।’

বিজ্ঞাপন

এর আগে, দুপুরে এক সংবাদ ব্রিফিংয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. শৌকত আকবর জানান, দ্বিতীয় ইউনিউটের যে কনস্ট্রাকশন সেটার কাজ শুরু হবে। এরপর স্টার্টআপ, তারপর কমিশনিং শুরু হবে। এগুলোই এখন প্রধান কাজ। এরপর আমরা জাতীয় গ্রিডে সংযুক্ত করতে পারব।

এদিকে, কমিশনিংয়ের কাজ ২০২৩ সালের শেষ দিকে শুরু হওয়ার কথা। আর বিদ্যুৎ গ্রিডে যাবে ২০২৪ সালে। দ্বিতীয় ইউনিট গ্রিডে যাবে ২০২৫ সালে।

উল্লেখ্য, পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে নির্মাণাধীন দেশের সবচেয়ে বড় প্রকল্প এই ২৪০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট। এ প্রকল্পে অর্থায়ন, নকশা ও কারিগরি সহায়তা দিচ্ছে রাশিয়া। ভিভিআর ১২০০ মডেলের দুইটি পারমাণবিক চুল্লি স্থাপন করা হবে। ২০১৭ সালে কাজ শুরু হওয়া এ প্রকল্পের প্রথম চুল্লি বসে গেল বছর। এবার বসছে দ্বিতীয় চুল্লি।

সারাবাংলা/জেআর/পিটিএম

চুল্লি পাবনার রূপপুর পারমাণবিক বিদুৎ প্রকল্প

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর