Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘কোনো বাধাই খুলনা সমাবেশের জনস্রোত রুখতে পারবে না’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ অক্টোবর ২০২২ ২০:৩১

ঢাকা: কোনো বাধাই খুলনার বিভাগীয় সমাবেশের জনস্রোতকে রুখতে পারবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার (১৯ অক্টোবর) বিকেলে গুলশানে দলটির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে ‘২০ দলীয় জোটের দুই শরিক ‘জাতীয় দল’ ও ‘ইসলামিক পার্টির’ সঙ্গে দ্বিতী দফা বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

মির্জা ফখরুল বলেন, ‘সমাবেশে এসবের (পরিবহন ধর্মঘট) এতটুকু প্রভাব পড়বে না। ময়মনসিংহে আপনারা দেখেছেন কীভাবে মানুষ এসেছে। ট্রলারে করে, নৌকায় করে- বিভিন্নভাবে। রিকশায় করে রিকশাওয়ালারা মানুষ নিয়ে এসেছে। ভাড়া পর্যন্ত নেয়নি। এটাই হচ্ছে জনগণের অংশগ্রহণ।’

‘তারা (ক্ষমতাসীনরা) যতই গাড়ি বন্ধ করুক, যা কিছু করুক একইভাবে জনগণ গণতন্ত্রের দাবিতে উপস্থিত হবে খুলনার সমাবেশে। আমরা কোনো প্রতিবন্ধকতা, কোনো হরতাল মানব না। আমরা কোনো কারফিউও মানব না, আমরা সেখানে (সমাবেশ) উপস্থিত হবোই’- বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আগামী ২২ অক্টোবর খুলনার সোনালী ব্যাংক চত্বরে বিভাগীয় সমাবেশ করবে বিএনপি। এই সমাবেশকে সামনে রেখে মালিক শ্রমিক সংগঠনগুলো ২১ ও ২২ অক্টোবর খুলনা থেকে সব বাস চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত ঘোষণা করেছে।

সরকারি দলের শীর্ষ পর্যায় থেকে সভা-সমাবেশে বাধা না দেওয়ার কথা বলা হলেও কেন এই প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে, এই বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, ‘আজ পর্যন্ত কী আওয়ামী লীগ তাদের কোনো কথা রাখতে পেরেছে? রাখতে পারেনি। কারণ তারা বিশ্বাসই করে যা বলব, তা করব না। সুতরাং আওয়ামী লীগকে বিশ্বাস করার কোনো কারণ নেই।’

বিজ্ঞাপন

‘বিএনপি আরেকটা ১/১১ সৃষ্টির দিবা স্বপ্ন দেখছে’ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এ রকম বক্তব্যের জবাবে বিএনপির মহাসচিব বলেন, ‘(১/১১) ওরা করেছে তো। সেই অভ্যাস তাদের আছে। সেজন্য তারা এই কথা মনে করে।’

‘আমরা কোনো দিবা স্বপ্ন দেখি না। আমরা স্বপ্ন দেখি একটা গণতান্ত্রিক বাংলাদেশের। আমরা স্বপ্ন দেখি মানুষের ভোটাধিকার নিশ্চিত করার। আমরা স্বপ্ন দেখি সত্যিকার একটা বাংলাদেশ প্রতিষ্ঠা করার’- বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

‘আওয়ামী লীগও রাজপথে নামবে’- এ ব্যাপারে প্রতিক্রিয়া জানতে চাইলে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘ওখানে তো কোনো আপত্তি নাই। উনাদের সেই গণতান্ত্রিক অধিকার আছে। উনারা রাজপথে নামতেই পারেন। কিন্তু সেইসঙ্গে সমস্ত বিরোধী দলকে তাদের অধিকার নিশ্চিত করতে হবে। এটা সরকার হিসেবে তাদের দায়িত্ব।”

গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে বিকেল ৪টায় প্রথমে জাতীয় দলের চেয়ারম্যান সৈয়দ এহসানুল হুদা এবং বিকেল ৫টায় ইসলামিক পার্টির চেয়ারম্যান আবু তাহের চৌধুরীর সঙ্গে দলীয় নেতাদের নিয়ে দ্বিতীয় দফায় সংলাপে বসেন বিএনপি মহাসচিব। দু’টি বৈঠকেই বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

জাতীয় দলের অন্য সদস্যরা হলেন- রফিকুল ইসলাম, শামসুল আহাদ, সারোয়ার আলম, লুৎফুল হাবিব, মাসুদ চৌধুরী, সাইফুল আলম রুমেল, শহীদ আলী, বেলায়েত হোসেন শামীম, আতিকুর রহমান ও মো. রফিকুল ইসলাম।

ইসলামিক পার্টির প্রতিনিধি দলের সদস্যরা হলেন- আবুল কাসেম, এজাজ হোসেন, সিদ্দিক আহমেদ নোমান, সাখাওয়াত হোসেন চৌধুরী, আব্দুর রহমান, আদেল উদ্দিন মাহমুদ, সুজন মাহমুদ ও সাইফুর রহমান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/পিটিএম

টপ নিউজ বিএনপি মির্জা ফখরুল

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর