Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাবিতে গবেষণা মেলা ২২ ও ২৩ অক্টোবর

ঢাবি করেসপন্ডেন্ট
১৯ অক্টোবর ২০২২ ২২:৫৫

ঢাকা: আগামী ২২ ও ২৩ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে দুইদিনব্যাপী গবেষণা ও প্রকাশনা মেলা। অনুষ্ঠেয় মেলায় ৫৫টি গ্রন্থ, ২৬টি বিশেষ জার্নাল, ২১৬টি গবেষণা প্রজেক্ট, ৬২৪টি পোস্টার এবং ৮৬টি ফ্লাইয়ার/ব্রুশিয়ার স্থান পাবে বলে আশা করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বুধবার (১৯ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাস রুমে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানান উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বিজ্ঞাপন

অনুষ্ঠেয় মেলা দুইদিনই সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। ২২ অক্টোবর উদ্বোধনী দিনে বিকেল ৩টায় কলা, বিজ্ঞান, আইন, বিজনেস স্টাডিজ এবং সামাজিক বিজ্ঞান অনুষদের পৃথক উপস্থাপনা থাকবে। ২৩ অক্টোবর সমাপনী দিনে সকাল ১০টায় জীববিজ্ঞান, ফার্মেসি, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি এবং চারুকলা অনুষদের পৃথক উপস্থাপনা থাকবে। এ ছাড়া সব ইনস্টিটিউটের পক্ষে ১টি এবং গবেষণা কেন্দ্র/ব্যুরোর পক্ষে ১টি উপস্থাপনা থাকবে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠেয় মেলার প্রথমদিন শনিবার সকাল সাড়ে ১০টায় মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এ ছাড়া অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের উপস্থিত থাকার কথা রয়েছে।

মেলার প্যাভিলিয়ন প্রসঙ্গে উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘এই মেলায় অনুষদসমূহের জন্য ১০টি, ইনস্টিটিউটসমূহের জন্য ১টি, প্রকাশনা সংস্থার জন্য ১টি এবং গবেষণা কেন্দ্রসমূহের জন্য ১টি সহ মোট ১৩টি প্যাভিলিয়ন থাকবে। এ ছাড়া ১টি কেন্দ্রীয় মঞ্চ থাকবে। মেলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, অ্যালামনাই ও আমন্ত্রিত অতিথিরা অংশগ্রহণ করবেন।’

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে উপাচার্য জানান, অনুষ্ঠেয় গবেষণা ও প্রকাশনা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ/অনুষদ গবেষণা সেন্টারের উদ্ভাবন, গবেষণা ও প্রকাশনাসমূহ তুলে ধরা হবে। প্রত্যেক অনুষদের প্যাভিলিয়নের সঙ্গে অনুষদভুক্ত বিভাগসমূহের ১টি করে স্টল এবং ইনস্টিটিউটের প্যাভিলিয়নের সঙ্গে প্রত্যেক ইনস্টিটিউটের ১টি করে স্টল থাকবে। গবেষণা মেলায় দর্শনার্থীদের সুবিধার্থে পানীয় ও খাবারের স্টল থাকবে।

এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উপলক্ষে প্রকাশিত প্রকাশনাসহ উল্লেখযোগ্য প্রকাশনাসমূহ মেলায়নপ্রদর্শন ও উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন উপাচার্য ড. মো. আখতারুজ্জামান।

এ ছাড়া মেলার সমাপনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উপলক্ষে কবিতা, রচনা ও ফটোগ্রাফি প্রতিযোগিতা এবং শতবর্ষ উপলক্ষে প্রকাশিত প্রত্যেক জার্নালের বিশেষ সংখ্যার শ্রেষ্ঠ আর্টিক্যাল লেখককে সনদ, গ্রেস ও প্রাইজ মানি প্রদান করা হবে। এছাড়া, প্রত্যেক অনুষদ, ইনস্টিটিউট এবং সেন্টার কর্তৃক উপস্থাপিত পোস্টার সমূহের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পোস্টার উপস্থাপনকারীকেও পুরস্কার দেওয়া হবে।

সারাবাংলা/একে

গবেষণা মেলা ঢাকা বিশ্ববিদ্যালয় ঢা‌বি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর