Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো, উদ্বেগ রোহিঙ্গা নিয়ে’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ অক্টোবর ২০২২ ২৩:১৪

ঢাকা: বর্তমানে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো বলে উল্লেখ করেছে সরকারের আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার ( ১৯ অক্টোবর) সচিবালয়ে এ সংক্রান্ত বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি আ ক ম মোজাম্মল হক বলেন, ‘দেশের শৃঙ্খলা পরিস্থিতি সন্তোষজনক আছে। কিছুদিন আগে দুর্গাপূজা সঠিকভাবে সম্পন্ন হয়েছে। ওই সময়ে অতীতের মতো যানজট ছিল না। তবে রোহিঙ্গাদের নিয়ে উৎকণ্ঠা বোধ করছি।’

তিনি আরও বলেন, ‘ইদানিং রোহিঙ্গা ক্যাম্পগুলোতে অপরাধ বেড়ে চলেছে। সরকার এ বিষয়ে সচেতন আছে। রোহিঙ্গাদের মধ্যে কিছু লোক আছে যারা মাদক পাচারে জড়িত। তাদের নিয়ন্ত্রণের বিষয়ে আলোচনা হয়েছে। সেখানে ক্যাম্পগুলোতে রাতে টহল বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। পাশাপাশি প্রবেশদ্বারগুলোতে নজরদারি বাড়ানো সিদ্ধান্ত হয়েছে, যাতে মাদক চোরাচালান প্রবেশ করতে না পারে।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, ‘কিছু দিন আগে কিছু লোক হঠাৎ উধাও হয়ে গেছে। তারা ধর্মীয় সংগঠনগুলোর সঙ্গে যুক্ত হয়ে ধর্মের নামে নামে উন্মাদনা সৃষ্টি করছে বলে জানা গেছে। আবার অনেকে ধরা পরে স্বীকার করেছে। এ বিষয়টা আরও নিবিড়ভাবে তদন্ত করা হচ্ছে।’

তিনি বলেন, ‘বিদেশে অর্থ পাচার করে এমন সাতশ’ মানি এক্সচেঞ্জকে শনাক্ত করা হয়েছে। এসব এজেন্সির কর্মকাণ্ড খতিয়ে দেখা হচ্ছে। এরপর আইনি প্রক্রিয়ায় এনে ব্যবস্থা নেওয়া হবে।’ তিনি আরও জানান, খাদ্যে ভেজাল বন্ধে ভ্রাম্যমাণ আদালত বাড়ানো, সাইবার ক্রাইম বন্ধ ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

কমিটির সভাপতি বলেন, অপরাধীরা বিদেশে বসে দেশের বিরুদ্ধে অপপ্রচার করে মানুষকে বিভ্রান্ত করছে। অপরাধীরা দেশের বাইরে থাকায় তাদের নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। এ বিষয়ে কীভাবে ব্যবস্থা নেওয়া যায় সে আলোচনা হয়েছে।

পাহাড়ে জঙ্গি কর্মকাণ্ডের বিষয়টি তদন্ত করা হচ্ছে এবং জঙ্গি দমনে সরকার সচেষ্ট উল্লেখ করে কমিটির সভাপতি জানান, অপরাধীদের একটি ডাটাবেজ তৈরি করা হবে। তাদের যাতে গোয়েন্দা নজরদারিতে রাখা যায় সেজন্য।

এ সময় সদ্য অবসরে পাঠানো তিন পুলিশ কর্মকর্তার বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘সরকারি চাকরি আইনে এমন বিধান আছে। সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে। এখানে ভিন্নভাবে কিছু দেখার সুযোগ নেই।’

সারাবাংলা/জেআর/পিটিএম

আইন-শৃঙ্খলা উদ্বেগ রোহিঙ্গা


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর