Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ট্রায়াল রান’ শেষ, নিয়মিত পণ্য পরিবহনের অপেক্ষায় ভারত

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ অক্টোবর ২০২২ ২৩:২৭

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বন্দর থেকে ট্রানজিট কনটেইনার নিয়ে ‘এমভি ট্রান্স সমুদেরা’ নামে একটি জাহাজ কলকাতা বন্দরের উদ্দেশে রওনা হয়েছে। ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মেঘালয় থেকে বাংলাদেশের ভূ-খণ্ডের ভেতর দিয়ে আনা পণ্য নিয়ে রওনা দেয় ওই জাহাজটি।

বুধবার (১৯ অক্টোবর) সকালে জাহাজটি চট্টগ্রাম বন্দর ত্যাগের সময় বাংলাদেশে নিযুক্ত ভারতের সহকারী হাই কমিশনার ডা. রাজীব রঞ্জনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন।

ভারতীয় সহকারী হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পণ্য পরিবহনের জন্য চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহারের জন্য ২০১৮ সালে ভারত ও বাংলাদেশের মধ্যে যে চুক্তি হয়েছে, এর আওতায় এমভি ট্রান্স সমুদেরা জাহাজটি কলকাতা গেছে।
ডাউকি-তামাবিল-চট্টগ্রাম রুট হয়ে ভারতে পণ্য পৌঁছানোর ‘ট্রায়াল রান’ এটি। এর মধ্য দিয়ে চুক্তির অধীনে পণ্য পরিবহনের আটটি অনুমোদিত রুটে ‘ট্রায়াল রান’ শেষ হলো।

আটটি অনুমোদিত রুট হচ্ছে- চট্টগ্রাম ও মোংলা বন্দর থেকে আখাউড়া হয়ে আগরতলা, একই বন্দর থেকে তামাবিল হয়ে ডাউকি, একই বন্দর থেকে শেওলা হয়ে সুতারকান্দি, বিবিরবাজার হয়ে শ্রীমন্তপুর এবং এর বিপরীতে চারটি রুট।

২০১৯ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরের সময় চুক্তি কার্যকরের জন্য একটি সমঝোতা স্মারক সই হয়। এই চুক্তির অধীনে চট্টগ্রাম-আখাউড়া-আগরতলা রুটে প্রথম ‘ট্রায়াল মুভমেন্ট’ হয়েছে ২০২০ সালের জুলাই মাসে। টিএমটি স্টিল ও শস্যদানা নিয়ে কলকাতা থেকে চট্টগ্রাম বন্দর হয়ে আগরতলায় পৌঁছায় জাহাজ। এছাড়া মোংলা-তামাবিল-ডাউকি, মোংলা-বিবিরবাজার-শ্রীমন্তপুর এবং চট্টগ্রাম-শেওলা-সুতারকান্দি রুটে ‘ট্রায়াল রান’ ইতোমধ্যে শেষ হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ট্রায়াল রান শেষ হওয়ায় এখন চুক্তির অধীনে নিয়মিত পণ্য পরিবহন কার্যকর করতে বাংলাদেশ সরকার স্থায়ী আদেশ জারি করবে, এমন অপেক্ষায় আছে ভারত।

গত সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরের সময় দুইদেশের প্রধানমন্ত্রী পর্যায়ে এই প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করা হয়েছিল বলেও স্মরণ করিয়ে দেয়া হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে।

সারাবাংলা/আরডি/পিটিএম

ট্রায়াল রান পণ্য পরিবহন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর