Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাগরে নিম্নচাপ, সমুদ্রবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ অক্টোবর ২০২২ ১৭:৩০

ফাইল ছবি

ঢাকা: আন্দামান সাগর এলাকায় সৃষ্টি হওয়া লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। এ জন্য দেশের সকল সমুদ্রবন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

শনিবার ( ২২ অক্টোবর) বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এক বিজ্ঞপ্তিতে এ সতর্ক সংকেত দেয়।

বিজ্ঞপ্তিতে হয়েছে, আন্দামান সাগর ও এর কাছাকাছি দক্ষিনপূর্ব বঙ্গোপসাগর এবং উত্তর আন্দামান সাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি সুস্পষ্ট আকারে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি শনিবার দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ২৫ কিলোমিটার দক্ষিণে কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৪০ কিলোমিটার দক্ষিণে মোংলা সমুদ্রবন্দর থেকে ৯৪০ কিলোমিটার এক হাজার ৭০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ পূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে এক হাজার পাঁচ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ পূর্বে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। যে কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, সাগরের লঘুচাপ নিম্নচাপে পরিণত হয়েছে। এই নিম্নচাপ পরিণত হতে পারে ঘুর্ণিঝড়ে। তবে আসলেই ঘুর্ণিঝড়ে পরিণত হবে কীনা তা এখনি বলা যাচ্ছে না।

এদিকে নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের এক টানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪০ কিলোমিটার, যা দমকা বা ঝড়ো হাওয়া আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তি এলাকায় সাগর উত্তাল।

আবহাওয়া অধিদফতর বলছে, উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ইঞ্জিনচালিত ট্রলারগুলোকে উপকূলে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ করতে নিষেধ করা হয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বঙ্গোপসাগরে একটি ঘুর্নিঝড়ের পূর্বাভাস দিয়েছিল যুক্তরাষ্ট্রের আবহাওয়া পূর্বাভাস মডেল ফোরকাস্ট সিস্টেম-জিএফএস। সংস্থাটির সর্বশেষ পূর্বাভাসে বলা হয়, সম্ভাব্য সিত্রাং নামের ঘুর্নিঝড়টির গতিবেগ হতে পারে ১০০ থেকে ১৩০ কিলোমিটার পর্যন্ত। এটি বাংলাদেশের উপকূলীয় খুলনা বিভাগ এবং ভারতের পশ্চিমবঙ্গের উপকুল অঞ্চলে আঘাত হানতে পারে।

জিএফএস আরও জানিয়েছে, ২২ থেকে ২৪ অক্টোবরের মধ্যে ঘুর্ণিঝড়ের সৃষ্টি হতে পারে। সংস্থাটি এটিকে সুপার সাইক্লোন উল্লেখ করে বলেছে, সিত্রাং উপকূলে আঘাত হানতে পারে। জিএফএসের পূর্বাভাসে আরও জানানো হয় সিত্রাং উপকূল অঞ্চল লন্ডভন্ড করে দিতে। গত ১৯ অক্টোবর সংস্থাটি তাদের আরেকটি পূর্বাভাসে জানিয়েছে সিত্রাং দুর্বল হয়ে সাধারন ঘুর্ণিঝড়ে রূপান্তর হতে পারে। এটি বঙ্গোপসাগরের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ সংলগ্ন সমুদ্র এলাকায় যে নিম্নচাপটি সৃষ্টি হয়েছে এটিই ঘুর্ণিঝড়ে রূপ নিতে পারে।

সারাবাংলা/জেআর/ইআ

১ নম্বর সতর্ক সংকেত টপ নিউজ সাগরে নিম্নচাপ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর