Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঘূর্ণিঝড় সিত্রাংয়ে উপকূলের ১৫ জেলায় ভয়ঙ্কর জলোচ্ছ্বাসের শঙ্কা

ঝর্ণা রায়, স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ অক্টোবর ২০২২ ১২:১১

ঢাকা: ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে দেশের উপকূলীয় অঞ্চলের চৌদ্দ জেলায় জলোচ্ছ্বাসের আশঙ্কা করছে আবহাওয়া অধিদফতর। ওইসব জেলাগুলোর নিম্নাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ৮ ফুটের বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। যা পরে আরও বৃদ্ধি পেতে পারে।

সোমবার (২৪ অক্টোবর) সকালে এক বিশেষ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশ অমাবস্যা ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরাঞ্চলের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ৮ ফুটের বেশি উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। এটি পরবর্তীতে আরও বৃদ্ধি পেতে পারে।

এদিকে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে রাত থেকেই বৃষ্টিপাত শুরু হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থারত সব মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, ময়মনসিংহ, খুলনা, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে দেশের কোথায় কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ ড. মুহম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, এ সময় দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত কমতে পারে। আবহাওয়ার এই পরিস্থিতি স্বাভাবিক হতে পাঁচদিন লাগবে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় বাংলাদেশের উপকূল এলাকায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো বাতাস বয়ে যেতে পারে। সেই সঙ্গে ৪৪-৮৮ মিলিমিটার থেকে অতিভারি ৮৯ মিলিমিটার পর্যন্ত বর্ষণ হতে পারে।

উল্লেখ্য, বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দিয়েছিলো যুক্তরাষ্ট্রের আবহাওয়া পূর্বাভাস মডেল ফোরকাস্ট সিস্টেম-জিএফএস। যা ক্রমশই বাংলাদেশের উপকূলের দিকে এগিয়ে আসছে।

সারাবাংলা/জেআর/এমও

ঘূর্ণিঝড় সিত্রাং জলোচ্ছ্বাস জলোচ্ছ্বাসের শংকা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর