Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষার সর্বোচ্চ সুযোগ কাজে লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর


২৮ এপ্রিল ২০১৮ ১১:৩৫

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা : অস্ট্রেলিয়ায় অধ্যয়নরত বাংলাদেশের শিক্ষার্থীদের জ্ঞানার্জনের সর্বোচ্চ সুযোগ কাজে লাগাতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অস্ট্রেলিয়া সফরের দ্বিতীয় দিনে শনিবার সকালে সিডনির প্যারাম্যাটায় ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির সাউথ ক্যাম্পাস পরিদর্শনের সময় তিনি বলেন, ‘বাংলাদেশের এখানে যারা পড়তে আসে, এখান থেকে শুধু ডিগ্রি নিয়ে যাওয়া নয়, এদের কাছ থেকে অনেক কিছু শেখার আছে।’

অস্ট্রেলিয়ার ওই বিশ্ববিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইনস্টিটিউট অব ওশান গভার্নেন্সের সামনে স্থাপিত ভাস্কর্যটি ২০১৭ সালের ২০ ফেব্রুয়ারি উদ্বোধন করেছিলেন আইনমন্ত্রী আনিসুল হক।

সমুদ্রসীমা নির্ধারণে ১৯৭৪ সালে সংসদে আইন করায় ইনস্টিটিউট অব ওশান গভার্নেন্সের সামনে জাতির জননের ভাস্কর্যটি স্থাপন সঠিক বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘জাতির জনক আমাদের সংসদে ১৯৭৪ সালে এই আইনটি করে। আর সমুদ্রসীমা বিরোধ নিয়ে ১৯৮২ সালে জাতিসংঘ আইন করে।’

নিজের সময়ে ভারত ও মিয়ানমারের মতো প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে সমুদ্রসীমা নিয়ে বিরোধ নিষ্পত্তি করার বিষয়টি তুলে ধরে শেখ হাসিনা বলেন, ‘আমরা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখে দুই প্রতিবেশীর সঙ্গেই সমাধান করি।’

প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সমস্যা সমাধানের অনেকে ক্ষেত্রই তিক্ততা সৃষ্টি হওয়ার কথাও বলেন তিনি।

সমুদ্র সম্পদ দেশের অর্থনৈতিক উন্নয়নে কীভাবে কাজে লাগানো যায়, সেদিকে নজর দেওয়ার উপর জোর দেন তিনি। এক্ষেত্রে অস্ট্রেলিয়ার কাছ থেকে এই সম্পর্কিত জ্ঞান আহরণের কথাও বলেন তিনি।

বিজ্ঞাপন

শেখ হাসিনা বলেন, বাংলাদেশি শিক্ষার্থীদের উচ্চতর শিক্ষার জন্য অস্ট্রেলিয়া একটি প্রিয় গন্তব্যস্থল । প্রায় ২০০ শিক্ষার্থী ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছেন।

তিনি বলেন, ‘বাংলাদেশ এলডিসি থেকে গ্র্যাজুয়েশনের মাধ্যমে উন্নয়নের পরবর্তী পর্যায়ে চলে যাচ্ছে, আমাদের আরও বেশি মানবিক ক্ষমতা দরকার। অস্ট্রেলিয়া এক্ষেত্রে প্রশিক্ষকদের প্রশিক্ষণ দান এবং বৃত্তিমূলক শিক্ষায় প্রশিক্ষণ দিয়ে অবদান রাখতে পারে।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং সভাপতি প্রফেসর বার্নি গ্লোভার, শিক্ষকবৃন্দ এবং শিক্ষার্থীদের একটি বড় অংশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শেখ হাসিনা বলেন, ‘ডব্লিউএসইউ বর্তমানে বাংলাদেশ সরকারের বিচার ব্যবস্থাপনার সক্ষমতা বৃদ্ধিতে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্র বিজ্ঞান বিভাগ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ে জন্য প্রশিক্ষণদান কর্মসূচির মাধ্যমে সহায়তা প্রদান করছে।’

প্রধানমন্ত্রী তিনদিনের সরকারি সফরে শুক্রবার সকালে (২৭ এপ্রিল) অস্ট্রেলিয়ার সিডনিতে পৌঁছান। তিনি শুক্রবার গ্লোবাল সামিট অব উইমেনে যোগ দেন।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর