Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মির্জা আব্বাসের বিরুদ্ধে দুর্নীতির মামলা চলবে: আপিল বিভাগ

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ অক্টোবর ২০২২ ১৩:১২

ঢাকা: বিএনপির স্থায়ী কমিটির সদস্য এবং সাবেক গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী মির্জা আব্বাসের বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলা বাতিল চেয়ে করা আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।

এর ফলে মির্জা আব্বাসের বিরুদ্ধে বিচারিক আদালতে এ মামলা চলতে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

মঙ্গলবার (২৫ অক্টোবর) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী আবদুর রেজাক খান ও আইনজীবী সগীর হোসেন লিয়ন। দুদকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান।

এর আগে সোমবার (২৪ অক্টোবর) শুনানি শেষে আদেশের জন্য মঙ্গলবার দিন ধার্য রেখেছিলেন আপিল বিভাগ।

২০০৭ সালের ১৬ আগস্ট রাজধানীর রমনা থানায় দুদক এ মামলাটি দায়ের করে। মামলাটি বর্তমানে ঢাকার বিশেষ জজ আদালত-৬ এ সাক্ষ্যগ্রহণ পর্যায়ে রয়েছে।

আদেশের পর আইনজীবী সগীর হোসেন লিয়ন জানান, ১৯৯০ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত আয়কর নিয়ে একটি মামলা হয়। সেই মামলায় মির্জা আব্বাসের দণ্ড হয়। আপিলের পর সেই দণ্ডের রায় বাতিল হয় এবং তিনি খালাস পান। একই রকম ফ্যাক্টসে দুর্নীতি দমন কমিশন (দুদক) একটি মামলা করে। আমরা বলেছি একই বিষয়ে দুবার মামলা চলতে পারে না। কিন্তু বিচারিক আদালত আবেদন খারিজের পর হাইকোর্টে আবেদন করি। এরপর হাইকোর্ট বিভাগেও আবেদন খারিজ হয়। পরে আপিল বিভাগে আবেদন করি।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানান, ৫ কোটি ৯৭ লাখ ১৩ হাজার ২৩৪ টাকা জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন ও ৩৩ লাখ ৪৮ হাজার ৫৮১ টাকা তথ্য গোপনের অভিযোগে দুদকের সহকারী পরিচালক মো. শফিউল আলম ২০০৭ সালের ১৬ আগস্ট রমনা থানায় এ মামলাটি দায়ের করেন।

২০১৮ সালের ১১ নভেম্বর হাইকোর্ট মামলা বাতিলের আবেদন খারিজ করে দেন। আজ আপিল বিভাগও মামলা বাতিলের আবেদন খারিজ করে দিয়েছেন। এর ফলে বিচারিক আদালতে মামলাটি চলতে আর কোনো বাধা রইল না।

সারাবাংলা/কেআইএফ/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর