Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিষ প্রয়োগে ১৮ কুকুর হত্যা, যবিপ্রবির বিরুদ্ধে মামলা

স্টাফ করেসপন্ডেন্ট
২৬ অক্টোবর ২০২২ ২৩:০২

ঢাকা: বিষ প্রয়োগে ১৮টি কুকুর হত্যা করে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মাটিচাপা দেওয়ার ঘটনায় মামলা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রধান রেজিস্টারসহ চারজনের বিরুদ্ধে মামলা করেছে পিপল ফর এনিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশন (PAW Foundation)।

সোমবার (২৪ অক্টোবর) যশোর চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টে প ফাউন্ডেশনের পক্ষে ৪২৮/১০৯ ধারা দণ্ডবিধি অনুযায়ী মামলায় অভিযোগ দায়ের করেন অ্যাডভোকেট মাহমুদ হাসান বুলু। মামলার বাদী ফাউন্ডেশনের সদস্য ও পরিবেশবাদী মো. সগাত কামাল।

বিজ্ঞাপন

মামলার চার আসামি হলেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রধান রেজিস্টার ইঞ্জিনিয়ার আহসান হাবীব, বিশ্ববিদ্যালয়ের স্টেট ও নিরাপত্তা শাখার এস. এম হাসান আলী, নিরাপত্তা প্রধান অফিসার মনিরুজ্জামান মুন্সী এবং চুয়াডাঙ্গার অধিবাসী জাকির মিয়া।

মামলার অভিযোগ থেকে জানা যায় গত ২৮ সেপ্টেম্বর সকাল ৭টায় আসামিরা পরস্পর যোগসাজশ করে বিষ প্রয়োগের মাধ্যমে ১৮টি কুকুর হত্যা করেন। কুকুরগুলো হত্যার পর বিশ্ববিদ্যালয়ের নতুন একাডেমিক ভবনের পেছনে মাটিচাপা দেওয়া হয়। এরই পরিপ্রেক্ষিতে সোমবার মামলা করে প ফাউন্ডেশন।

ফাউন্ডেশেনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান স্থপতি রাকিবুল হক এমিল জানান, বাংলাদেশ দন্ডবিধি ১৮৬০ ও প্রাণী কল্যাণ আইন ২০১৯ অনুযায়ী মালিকবিহীন প্রাণী হত্যা শাস্তিযোগ্য অপরাধ।

এর আগে ১৭ অক্টোবর ফাউন্ডেশন লিখিত অভিযোগ করে যশোর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. শফিউল আলম, যশোর কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে বিষয়টি তদন্তের আবেদন করেন।

সারাবাংলা/আরএফ/একে

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/একে

কুকুর নিধন মামলা যবিপ্রবি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর