Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নরসিংদীর সেই শিলার কারামুক্তিতে বাধা নেই

স্টাফ করেসপন্ডেন্ট
২৭ অক্টোবর ২০২২ ১৪:৫৩

ঢাকা: পোশাকের জন্য নরসিংদী রেলস্টেশনে এক তরুণীকে হেনস্তার অভিযোগে করা মামলার আসামি মার্জিয়া আক্তার ওরফে শিলাকে হাইকোর্টের দেওয়া ছয় মাসের জামিন বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এই আদেশের ফলে শিলার কারামুক্তিতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এ বিষয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি শেষে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৫ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। আজ আদালতে শীলার পক্ষে ছিলেন জহুরুল ইসলাম মুকুল। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সাইফুল আলম।

এর আগে গত ২১ আগস্ট হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করেছিল চেম্বার জজ আদালত। হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি শেষে চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দিয়েছিলেন।

তারও আগে গত ১৬ আগস্ট বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি একেএম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ শিলাকে মাসের মাসের জামিন দেন। পরে ওই আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করে এবং তা চেম্বার জজ আদালত স্থগিত করে।

মামলার বিবরণে জানা যায়, গত ১৮ মে ভোরে নরসিংদী রেলস্টেশনের এক নম্বর প্লাটফর্মে ঢাকাগামী ঢাকা মেইল ট্রেনের জন্য এক তরুণী ও তরুণ অপেক্ষা করছিলেন। এমন সময় মার্জিয়া আক্তার শিলা ও আরও দুই মহিলাসহ আট থেকে দশজন পুরুষ রেলস্টেশনে অবস্থানরত ওই তরুণীর পোশাক নিয়ে অশ্লীল মন্তব্যসহ গালিগালাজ করতে থাকে। এক পর্যায়ে ওই তরুণীর পরনের কাপড় অশালীন বলে আশেপাশের লোকজনকে উত্তেজিত করে তোলা হয়। তখন এই বিষয়টি তরুণ-তরুণী তাদের বন্ধুদের জানালে তারা এসে ওই তরুণ -তরুণীকে কেন হেনস্থা করা হচ্ছে জানতে চাইলে শিলাসহ আট থেকে দশজন পুরুষ তরুণের শার্টের কলার ধরে টানা হ্যাচড়া করতে থাকে এবং অশালীন পোশাক পরার কারণে তরুণ ও তার বন্ধুদের সেখানে থাকা মহিলা যাত্রীদের কাছে পায়ে ধরে মাফ চাইতে বলে। এবং তাদের ভয়ভীতি দেখানো হয়। একপর্যায়ে শিলাসহ আট থেকে দশজন পুরুষ ওই তরুণীকে শ্লীলতাহানি করে এবং মারধর করে। তখন ওই তরুণী দৌড়ে স্টেশন মাস্টারের রুমে গিয়ে আশ্রয় নেয়। পরে ঢাকাগামী ঢাকা মেইল ট্রেন স্টেশনে আসলে সেটাতে চড়ে তারা ঢাকায় ফিরেন।

পরবর্তীতে এই ঘটনার সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে পুলিশ ইসমাইল নামে একজনকে আটক করে। এবং তাকে ভৈরব রেলওয়ে থানার জিডি মূলে ৫৪ ধারা গ্রেফতার করে আদালতে সোপর্দ করা হলে আদালতের নির্দেশে মামলা দায়ের করে তাকে জেল হাজতে পাঠানো হয়। এবং আদালতের নির্দেশে ভৈরব রেলওয়ে থানায় ইসমাইল (৩৮), শিলা (৬০), অপর এক নারীসহ আরও আট থেকে দশ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। ভৈরব রেলওয়ে থানার অধীনে নরসিংদী পুলিশ ফাঁড়ির এসআই ইমায়েদুল জাহেদী গত ২১ মে এ মামলা দায়ের করেন। এরপর শিলাকে ৩০ মে গ্রেফতার করা হয়।

এরপর নরসিংদীর আদালতে মার্জিয়া আক্তার শিলার জামিন চেয়ে আবেদন করলে তা নামঞ্জুর হয়। এরপর শিলা গত জুলাই মাসে হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন।

ওই জামিন আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট গত ১৬ আগস্ট রুলসহ শিলাকে ছয় মাসের জন্য জামিন দেন। পরে রাষ্ট্রপক্ষ হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করলে চেম্বার জজ আদালত জামিন স্থগিত করে। এরপর আজ এ বিষয়ে শুনানি শেষে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রেখে আদেশ দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ। এর ফলে শিলার কারামুক্তিতে আর কোনো বাধা রইল না।

সারাবাংলা/কেআইএফ/ইআ

কারামুক্তি তরুণীকে হেনস্তা


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর