Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভূমির প্রকল্পগুলোতে মিতব্যয়ী হওয়ার অনুরোধ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ অক্টোবর ২০২২ ২২:০৮

ঢাকা: ভূমিসংক্রান্ত কাজে নিয়োজিত প্রকল্পগুলোর কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে মিতব্যয়ী হওয়ার অনুরোধ জানিয়েছে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এছাড়া সিলেট জেলার চা বাগানের জমির বর্তমান অবস্থা সম্পর্কে বিস্তারিত তথ্য দ্রুত উপস্থাপনের জন্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে কমিটি।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) একাদশ জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই অনুরোধ জানানো হয়।

কমিটির সভাপতি মো. মকবুল হোসেনের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জন শীল গোপাল, মো. শাহজাহান মিয়া, মো. আনোয়ারুল আজীম (আনার), উম্মে ফাতেমা নাজমা বেগম, মো. আমিনুল ইসলাম এবং খান আহমেদ শুভ অংশ নেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে ভূমি সংক্রান্ত যাবতীয় জটিলতা নিরসন করে আধুনিক সেবা নিশ্চিতের জন্য ভূমি মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন ‘ভূমি ব্যবস্থাপনা অটোমেশন শীর্ষক প্রকল্প’র মাধ্যমে সারাদেশে ভূমির প্রকৃত মালিকানা নির্ধারণ করতে বলা হয়েছে। এছাড়া কেনাবেচার ক্ষেত্রে মৌজাভিত্তিক শ্রেণি বৈষম্য দূরীকরণে মূল্য পুনর্নির্ধারণ, দেবোত্তর সম্পত্তির যথাযথ নিশ্চয়তা বিধান, রেজিস্ট্রেশন, খারিজ-খাজনা, নামজারী ইত্যাদি ক্ষেত্রে সচেতনতা অবলম্বন করে সাধারণ মানুষের জন্য সহজ সেবামূলক কার্যক্রম গ্রহণের সুপারিশও করা হয়।

পাশাপাশি মূল কমিটি কর্তৃক আগের বৈঠকে গঠিত ১ নম্বর সাব-কমিটির প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে সড়ক জনপথ বিভাগের অধিকাংশ জমি গাজীপুর জেলার কতিপয় ব্যক্তি অনিয়মিতভাবে ভোগ-দখল ও রেজিস্ট্রি-নামজারির সঙ্গে জড়িতদের নামের তালিকা পরবর্তী বৈঠকে উপস্থাপনের জন্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

প্রকল্প ভূমি মিতব্যয়ী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর