Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হেমন্তেই শীতের আমেজ, কমেছে তাপমাত্রা

স্পেশাল করেসপন্ডেন্ট
৩০ অক্টোবর ২০২২ ০৯:১০

ঢাকা: প্রকৃতিতে হেমন্তের রাজত্ব থাকলেও সকালের হালকা কুয়াশা আর ঠাণ্ডা হাওয়া শীতের আগমন জানান দিচ্ছে। কাক ডাকা ভোরে গ্রামগঞ্জে তো বটেই এখন ইট-পাথরের এই নগরীতেও শীতের আমেজ। কমতে শুরু করেছে তাপমাত্রা। গত সপ্তাহের চেয়ে এখন অন্তত দুই ডিগ্রি কমে ১৬ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে তাপমাত্রা। রাজধানীতে এদিন তাপমাত্রা ছিলো ২০ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতর বলছে, সপ্তাহ শেষে তাপমাত্রা আরও কমতে পারে।

আবহাওয়া অধিদফতরের দৈনিক পূর্বাভাস প্রতিবেদন অনুযায়ী, বৃষ্টির প্রভাব কমে গিয়ে আবহাওয়া শুষ্ক হতে শুরু করেছে। পূর্বাভাস অনুযায়ী, চট্টগ্রাম, কক্সবাজার ও বান্দরবানে হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানিয়েছেন, এ সময়ে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। তবে বর্ধিত পাঁচ দিনে দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে।

তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টি হয়নি। তবে তাপমাত্রা কমেছে। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সন্দ্বীপ, সীতাকুণ্ড ও রাঙামাটিতে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। যা দুইদিন আগেও ছিলো ৩৫ ডিগ্রিতে। আর সর্বনিম্ন রেকর্ড করা হয়েছে রংপুরের তেঁতুলিয়ায় ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস। যা দুইদিন আগেও ছিলো ১৮ ডিগ্রিতে।

আবহাওয়া অধিদফতর বলছে, ধীরে ধীরে তাপমাত্রা আরো হ্রাস পাবে। নভেম্বরের শেষ দিকে শীতের আমেজ পুরোপুরি পাওয়া যাবে।

এদিকে আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, নভেম্বর মাসে দিন ও রাতের তাপমাত্রা কমে যাবে। এছাড়া আগামী মাসে বঙ্গোপসাগরে দু’টি নিম্নচাপের পূর্বাভাস রয়েছে যার একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। যে কারণে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে।

সারাবাংলা/জেআর/এমও

তাপমাত্রা শীতের আমেজ হেমন্ত


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর