Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশে গোলা: বিজিবি-বিজিপি বৈঠকে মিয়ানমারের দুঃখ প্রকাশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৩১ অক্টোবর ২০২২ ০০:০২

কক্সবাজার: সীমান্তে উত্তেজনাকর পরিস্থিতিতে মিয়ানমারের গোলা বাংলাদেশ এসে পড়া এবং আকাশ সীমা লঙ্ঘনের ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। আর এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে ভবিষ্যতে এ ধরনের ঘটনা ঘটবে না বলে প্রতিশ্রুতি দিয়েছে মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ।

রোববার (৩০ অক্টোবর) কক্সবাজারের টেকনাফে অনুষ্ঠিত পতাকা বৈঠকে বিজিবি প্রতিনিধিদের কাছে দুঃখ প্রকাশ করে এমন প্রতিশ্রুতি দেন মিয়ানমারের বিজিপি। রোববার সকাল ১০ টায় টেকনাফের শাহপরীর দ্বীপ জেটি ঘাটসংলগ্ন বিজিবির সোদান রেস্ট হাউজে অনুষ্ঠিত হয় এ পথাকা বৈঠক। টানা ৫ ঘণ্টার পতাকা বৈঠকটি শেষ হয় বিকেল ৩ টায়।

বৈঠক শেষে বিকাল সাড়ে ৪ টায় টেকনাফস্থ বিজিবি ২ ব্যাটালিয়নে অনুষ্ঠিত হয় প্রেসব্রিফিং। প্রেসব্রিফিংয়ে লেফটেন্যান্ট কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার বলেন, ‘বাংলাদেশের অভ্যন্তরে গোলা পড়া ও হেলিকপ্টারের আকাশ সীমা লঙ্ঘনের ঘটনা নিয়ে তীব্র প্রতিবাদ জানালে বিজিপির পক্ষে এর জন্য দুঃখ প্রকাশ করে এ রূপ ঘটনা আর ঘটবে না বলে প্রতিশ্রুতি দেওয়া হয়। একইসঙ্গে সীমান্তের পরিস্থিতি নিয়ে বিজিবি-বিজিপি এক সঙ্গে কাজ করতে সম্মত হয়েছেন। বৈঠকে অনুপ্রেবশ রোধ এবং মাদক চোরাচালন বন্ধে কাজ করার জন্যও নানা আলোচনা হয়েছে।

তিনি জানান, বৈঠকে বিজিপির পক্ষে বলা হয়েছে, মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী গোষ্ঠী বাংলাদেশে আশ্রয় নিয়ে সীমান্তে নানা অপরাধ করছে। বিজিবির পক্ষ থেকে এ ঘটনা অস্বীকার করা হয়। বিজিবির পক্ষে জানানো হয় কখনও কোনো সময় বাংলাদেশের ভূ-খণ্ড কোনো প্রকার সন্ত্রাসীদের ব্যবহার করতে দেওয়া হয়নি। একইসঙ্গে সন্ত্রাসীদের বাংলাদেশ কোনো সহায়তা করেন না। ভবিষ্যতেও সন্ত্রাসীদের রোধে বাংলাদেশ কঠোর অবস্থানে থাকবেন। সন্ত্রাসীদের প্রতিরোধে উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনী মিলে মিশে কাজ করার ঐক্যবদ্ধ মত প্রকাশ করেছেন।’

ব্রিফিংয়ে জানানো হয়, রোববার সকাল ৯টায় টেকনাফের শাহপরীর দ্বীপ জেটি ঘাটে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপির ১০ সদস্যের একটি প্রতিনিধি দল দুটি স্পিড বোট যোগে পৌঁছেন। এর পর শুরু হয় বৈঠক। সেখানে বিজিবির ১০ সদস্যের প্রতিনিধি দল অংশ নেন।

সারাবাংলা/পিটিএম

দুঃখ প্রকাশ বাংলাদেশে গোলা বিজিবি-বিজিপি বৈঠক মিয়ানমার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর