Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয় যুব দিবস মঙ্গলবার

স্পেশাল করেসপন্ডেন্ট
৩১ অক্টোবর ২০২২ ১৫:৪১

ঢাকা: ‘প্রশিক্ষিত যুব উন্নত দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্য নিয়ে মঙ্গলবার( ১ নভেম্বর) সারাদেশে পালিত হচ্ছে জাতীয় যুব দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে
যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

সোমবার (৩১ অক্টোবর) এ উপলক্ষে সচিবালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন দেশের যুবসমাজকে জানাই আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, প্রতিবছরের মতো এ বছরও আমরা নানা কর্মসূচির মাধ্যমে জাতীয় যুবদিবস উদযাপন করছি।

এ বছর আত্মকর্মসংস্থানে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনের স্বীকৃতি স্বরূপ ১৫ জন আত্মকর্মী এবং স্বেচ্ছাসেবায় অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপনের জন্য ছয়জন যুবসংগঠক অর্থাৎ মোট ২১ জন সফল যুবকে জাতীয় যুব পুরস্কার-২০২২ প্রদান করা হবে।

তিনি আরও বলেন,দিবসটি উপলক্ষে কেন্দ্রীয়ভাবে এবং মাঠ পর্যায়ে গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে-যুব র‌্যালি, উদ্বোধনী অনুষ্ঠান,যুব পুরস্কার বিতরণ, যুবদের উৎপাদিত পণ্যের ডিসপ্লে, যুব ঋণ বিতরণ, প্রশিক্ষণ সনদ বিতরণ, রক্তদান কর্মসূচির আয়োজন, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন ইত্যাদি। যুব ও ক্রীড়া সচিব এ সময়ে যুব উন্নয়নে সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচি সাংবাদিকদের সামনে তুলে ধরেন।

তিনি বলেন,যুব উন্নয়ন অধিদফতরের শুরু থেকে জুন ২০২২ পর্যন্ত ৬৭ লক্ষ ৬৫ হাজার ৪৯ জন যুবকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। প্রশিক্ষিত যুবদের মধ্যে ২৩ লক্ষ ৩২ হাজার ৪৪১ জন যুব আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হয়েছে। চলতি অর্থ বছরে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লক্ষ ৬৯ হাজার ০৯ জন। এছাড়া ন্যাশনাল সার্ভিস কর্মসূচির মাধ্যমে ইতোমধ্যে প্রায় ২ লাখ ৩২ হাজার ৯৯৬ জন শিক্ষিত বেকার যুবক ও যুব নারীকে ২ বছরের জন্য অস্থায়ী কর্মসংস্থানে নিযুক্ত করা হয়েছে। কোভিড পরিস্থিতির কারণে আমরা অনলাইন প্লাটফর্মে প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ নিয়েছি।

তিনি বলেন, শুরু থেকে এ পর্যন্ত প্রায় ১০ লক্ষ যুবদের মধ্যে প্রায় ২২৬৩ কোটি টাকার যুব ঋণ বিতরণ করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ১০ জানুয়ারি ২০২১ থেকে সাড়ে তিন লক্ষ টাকা হারে উদ্যোক্তা ঋণ প্রদান করা হচ্ছে।

এছাড়াও কর্মসংস্থান ব্যাংক ও এনআরবিসি ব্যাংকের সাথে ঋণ প্রদান বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। যুব কল্যাণ তহবিলের মাধ্যমে যুব সংগঠনগুলোকে নিয়মিত আর্থিক অনুদান প্রদান করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে যুব উন্নয়ন অধিদফতরের মহাপরিচালক (গ্রেড-১) মো. আজহারুল ইসলাম খান ও যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিনি আরও জানান, করোনা মহামারি সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় প্রধানমন্ত্রীর বিশেষ ভূমিকা দেশে-বিদেশে বহুলভাবে প্রশংসিত হচ্ছে। প্রধানমন্ত্রীর উদ্যমী ও মানবিক গুণাবলীকে যুবদের মাঝে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে প্রথমবারের মতো শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার এ্যাওয়ার্ড চালু করা হয়েছে।

সবশেষে সচিব জাতীয় যুবদিবস ২০২২ এর সকল আয়োজনে দেশের যুবসমাজসহ দেশবাসীকে অংশগ্রহণের উদাত্ত আহবান জানান। সংবাদ সম্মেলনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা যুব উন্নয়ন অধিদফতরের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেআর/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর