Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২০২৩ সালে সরকারি ছুটি ২২ দিন

স্পেশাল করেসপন্ডেন্ট
৩১ অক্টোবর ২০২২ ১৬:১৪

ঢাকা: ২০২৩ সালে সাধারণ ও নির্বাহী আদেশ মিলিয়ে ২২ দিন ছুটি থাকবে। এরমধ্যে আটদিন সাপ্তাহিক ছুটির মধ্যে পড়েছে। সোমবার (৩১ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ ব্রিফিংয়ে এই তথ্য জানান মন্ত্রিপরিষদ খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, ‘ছুটি গতবারের মতোই আছে। গতবার যেটা ছিল ছুটি, কোনো চেঞ্জ করা হয়নি। গতবার ৬ দিন ছিল শুক্র-শনিবার, এবার সেখানে ৮ দিন। ২২ দিনের মধ্যে ৮ দিন শুক্র-শনিবার পড়ে গেছে। মোট সরকারি ছুটি ২২ দিন।’

তিনি আরও বলেন, ‘জাতীয় দিবস এবং বিভিন্ন সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় পর্ব উপলক্ষে ১৪ দিনের সাধারণ ছুটি। এটা জাতীয় দিবস ও বিভিন্ন সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় পর্ব উপলক্ষে। তারমধ্যে ৪ দিন হলো দু’টি শুক্রবার এবং দু’টি শনিবার।’

সাধারণ ছুটির মধ্যে রয়েছে- শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস, স্বাধীনতা ও জাতীয় দিবস, জুমাতুল বিদা, মে দিবস, ঈদুল ফিতর, বুদ্ধপূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা), ঈদুল আজহা, জাতীয় শোক দিবস, জন্মাষ্টমী, দুর্গাপূজা (বিজয়া দশমী), ঈদে মিলাদুন্নবী (সা.), বিজয় দিবস এবং যিশু খ্রিস্টের জন্মদিন (বড়দিন)।

অপরদিকে বাংলা নববর্ষ এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ ধর্মীয় দিবস উপলক্ষে ৮ দিনের নির্বাহী আদেশে ছুটি থাকবে বলেও জানান  মন্ত্রিপরিষদ সচিব।

জানা গেছে, শব-ই-বরাত, শবে বরাত, বাংলা নববর্ষ, শবে কদর, ঈদুল ফিতরের আগে ও পরের দুই দিন, ঈদুল আজহার আগে ও পরের ২ দিন এবং আশুরার দিন নির্বাহী আদেশে ছুটি থাকবে।

সারাবাংলা/জেআর/এমও

২০২৩ সাল ২২ দিন টপ নিউজ সরকারি ছুটি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর