Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাঙ্গাঁ ছাড়া সংসদে যাননি জাপার কোনো এমপি

স্পেশাল করেসপন্ডেন্ট
৩১ অক্টোবর ২০২২ ১৭:০৮

ঢাকা: দল থেকে বহিষ্কৃত নেতা মশিউর রহমান রাঙ্গাঁ ছাড়া জাতীয় পার্টির আর কোনো এমপি সংসদ অধিবেশনে যাননি। জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা ও চিফ হুইপ ইস্যুতে স্পিকারের সিদ্ধান্ত না আসা পর্যন্ত জাতীয় পার্টি সংসদ অধিবেশনে যোগ দেবে না বলে পূর্ব  সিদ্ধান্ত ছিল জাপার।

সোমবার (৩১ অক্টোবর) সাড়ে ৪টায় জাতীয় সংসদের অধিবেশন শুরু হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে সংসদ অধিবেশন শুরু হয়। সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অধিবেশনে উপস্থিত রয়েছেন।

এ বিষয়ে জাপার অভিযোগ সংসদীয় দল জি এম কাদেরকে বিরোধীদলীয় নেতা নির্বাচিত করেছে। কিন্তু স্পিকার দুই মাসেও তাকে স্বীকৃতি দেননি।

এর আগে, জাপার সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জিএম কাদেরকে বিরোধীদলীয় নেতা হিসেবে গেজেট প্রকাশ না করা পর্যন্ত জাতীয় পার্টির এমপিরা সংসদে যাবেন না। রোববার বিকেলে বিরোধীদলীয় উপনেতার কার্যালয়ে জিএম কাদেরের সভাপতিত্বে জাপার সংসদীয় দলের সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রওশন এরশাদকে সরিয়ে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরকে বিরোধীদলীয় নেতা নির্বাচিত করতে গত ৩ সেপ্টেম্বর স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছে লিখিত প্রস্তাব দিয়েছিল জাতীয় পার্টির সংসদীয় দল। সাধারণত, দলের সংখ্যাগরিষ্ঠ সদস্য কোনো সিদ্ধান্ত নিলে স্পিকার সেটি অনুমোদন করেন। কিন্তু প্রায় দুই মাস হতে চললেও জাপার চিঠির বিষয়ে স্পিকার কোনো সিদ্ধান্ত দেননি।

জাতীয় পার্টির নীতিনির্ধারণী পর্যায়ের একটি সূত্র জানায়, সংসদের বৈঠক শেষে গতকাল সন্ধ্যায় স্পিকার শিরিন শারমিন চৌধুরীর সঙ্গে দেখা করেন জাতীয় পার্টির নেতারা। সেখানে জি এম কাদেরকে বিরোধীদলীয় নেতা করার বিষয়ে স্পিকারের সিদ্ধান্ত সম্পর্কে জানতে চান তারা। আলোচনায় তারা ধারণা পেয়েছেন, এ বিষয়ে স্পিকারের কাছ থেকে শিগগিরই ইতিবাচক কোনো সিদ্ধান্ত আসছে না। এমন পরিস্থিতিতে জাতীয় পার্টির সদস্যরা আর সংসদে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নেন।

চলতি একাদশ জাতীয় সংসদের ২০তম অধিবেশন গতকাল শুরু হয়। এই অধিবেশন চলবে আগামী ৬ নভেম্বর পর্যন্ত। গতকালের অধিবেশনে জাতীয় পার্টি অংশ নেয়। দলের চেয়ারম্যান জি এম কাদেরসহ জ্যেষ্ঠ চার সংসদ সদস্য সংসদে শোক প্রস্তাবের আলোচনায় বক্তব্যও দেন। তবে পরে সংসদে যোগ না দেওয়ার সিদ্ধান্তের কথা জানায়।

সারাবাংলা/এএইচএইচ/একে

জাতীয় পার্টি জাপা শিরীন শারমিন চৌধুরী


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর