Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বিজয় দিবসে নিশ্ছিদ্র নিরাপত্তায় থাকবে দেশ’

স্পেশাল করেসপন্ডেন্ট
১ নভেম্বর ২০২২ ১৭:১২

ফাইল ছবি

ঢাকা: মহান বিজয় দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে সারাদেশে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হবে। মঙ্গলবার (১ নভেম্বর) সচিবালয়ে অনুষ্ঠিত এ সংক্রান্ত বৈঠকে সিদ্ধান্তটি নেওয়া হয়েছে।

বৈঠক শেষে সংবাদ ব্রিফিংয়ে বিস্তারিত তুলে ধরা হয়।

সিদ্ধান্ত অনুযায়ী, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং মন্ত্রী পরিষদের সদস্যদের ও অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সড়ক পথে সাভার জাতীয় স্মৃতিসৌধে গমন ও প্রত্যাবর্তনকালীন নিরাপত্তা নিশ্চিন্তে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধারা নির্বিঘ্নে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে নিরাপদে প্রত্যাবর্তন করতে পারে সে ব্যবস্থা নেওয়া হবে। বাংলাদেশস্থ বিদেশি কূটনৈতিক মিশনের কূটনৈতিকরা জাতীয় স্মৃতিসৌধে গমনাগমন পথে পর্যাপ্ত নিরাপত্তা থাকবে। পর্যাপ্ত সংখ্যক সিসি ক্যামেরা স্থাপন করে সকল স্থানে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে।

ঢাকা থেকে সাভার স্মৃতিসৌধ পর্যন্ত রাস্তায় তোরণ নির্মাণ সীমিত রাখা এবং ওভারহেড তোরণ নির্মাণ না করার জন্য সিদ্ধান্ত হয়েছে। রাস্তাঘাট পরিষ্কার পরিচ্ছন্ন ও সজ্জিত করা হবে। মহান বিজয় দিবস ২০২২ যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে মেট্রোপলিটন এলাকা, জেলা সদর উপজেলা পর্যায়ে আইন-শৃঙ্খলা ও নিরাপত্তা রক্ষায় আইনশৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

আরও সিদ্ধান্ত হয়েছে, মহান বিজয় দিবস উপলক্ষে দেশব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের ক্ষেত্রে পূর্বেই স্থানীয় প্রশাসনকে অবহিত করার অনুরোধ করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

বিজ্ঞাপন

মহান বিজয় দিবসের দিন জেলখানা, হাসপাতাল, এতিমখানা ও বৃদ্ধাশ্রমগুলোতে উন্নত মানের খাবার পরিবেশন করা হবে। সাভার জাতীয় স্মৃতিসৌধ ও সম্মিলিত বাহিনীর কুচকাওয়াজ অনুষ্ঠানসহ প্রয়োজনীয় স্থানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের অ্যাম্বুলেন্স, উদ্ধার সরঞ্জাম ও অগ্নি-নির্বাপন গাড়ি থাকবে। ঢাকাসহ দেশের অন্যান্য স্থানে মহান বিজয় দিবস ২০২২ উদযাপন উপলক্ষে বিশেষ নিরাপত্তা কার্যক্রম গ্রহণ করা হবে। সারাদেশে গোয়েন্দা কার্যক্রম জোরদার করা হবে। কোভিড-১৯ প্রতিরোধের লক্ষ্যে মহান বিজয় দিবসের অনুষ্ঠানস্থলে স্বাস্থ্যবিধি অনুসরণ করার অনুরোধ করা হচ্ছে।

মাস্ক পরিধান করে অনুষ্ঠানে যেতে হবে। সাভার জাতীয় স্মৃতিসৌধে ও প্রয়োজনবোধে অন্যান্য অনুষ্ঠানে প্রাথমিক চিকিৎসা ব্যবস্থা রাখতে হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সভাপতিত্বে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, সুরক্ষা সেবা বিভাগের সচিব, বাংলাদেশ পুলিশের আইজি, আইন-শৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থার প্রধানরা এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেআর/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর