Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করসেবা মাস শুরু

স্টাফ করেসপন্ডেন্ট
১ নভেম্বর ২০২২ ২০:২৩

ঢাকা: আয়কর রিটার্ন দাখিলসহ করদাতাদের সকল সেবা দিতে শুরু হয়েছে করসেবা মাস। পুরো নভেম্বর মাস জুড়ে ঢাকা ও চট্টগ্রামসহ দেশের ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে করসেবা পাওয়া যাবে।

মঙ্গলবার (১ নভেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে করসেবা মাসের উদ্বোধন করবেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

তিনি বলেন, নভেম্বর মাস আয়কর রিটার্ন দাখিলের শেষ মাস, সে কারণে করদাতাদের নিরবচ্ছিন্নভাবে বিশেষ সেবা দিতে করসেবা মাস ঘোষণা করা হলো। কর সংস্কৃতি বিকাশ, কর করদাতাদের আস্থা ও বিশ্বাস অর্জন করার লক্ষ্যে এনবিআরের আয়কর বিভাগ ২০২০ সালে প্রথমবারের মতো নভেম্বর মাসকে ‘আয়করা তথ্য-সেবা মাস’ ঘোষণা করা হলো ।

চিরায়ত সামাজিক জীবনের সঙ্গে যদি আয়কর আহরণের মতো জটিল বিষয়কে যুক্ত করে দেওয়া যায় তাহলে করদাতারা উৎসবের আমেজে আয়কর দেওয়ার সুযোগ পাবেন এবং এর মাধ্যমে কর সচেতনতাসহ রাজস্ব আহরণ উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পাবে। যে কারণে আয়কর তথ্য-সেবা মাসে প্রতিটি কর অঞ্চলে মেলার আদলে করসেবা দেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে মুনিম আরও বলেন, বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতিতে আয়কর মেলা আয়োজনের পরিবর্তে সব কর অঞ্চলে বিগত বছরের মতো মেলার পরিবেশে নভেম্বর মাসের ১ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত আয়কর রিটার্ন গ্রহণের জন্য সেবা দেওয়া হবে। নভেম্বরের পুরো মাসজুড়ে ঢাকা ও চট্টগ্রামসহ দেশের ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে ৩০ নভেম্বর পর্যন্ত অফিস চলাকালে নিরবচ্ছিন্নভাবে পাওয়া যাবে করসেবা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর