Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অ্যাসোসিওর আজীবন চেয়ারম্যান আব্দুল্লাহ এইচ কাফি

স্টাফ করেসপন্ডেন্ট
১ নভেম্বর ২০২২ ২১:৪৩

ঢাকা: এশিয়ান-ওশেনিয়ান অঞ্চলের তথ্যপ্রযুক্তি বিষয়ক সংগঠন এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অর্গানাইজেশন (অ্যাসোসিও)-এর লাইফটাইম চেয়ারম্যান (আজীবন চেয়ারম্যান) হয়েছেন আব্দুল্লাহ এইচ কাফি। তিনি বিভিন্ন মেয়াদে বিসিএস-এর পরিচালক, কোষাধ্যক্ষ, মহাসচিব, সহ-সভাপতি এবং সভাপতির দায়িত্ব পালন করেছেন। আবদুল্লাহ এইচ কাফি বাংলাদেশে ক্যানন প্রিন্টার, স্ক্যানার ও ক্যামেরার পরিবেশক জে এ এন অ্যাসিয়েটসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)।

বিজ্ঞাপন

আবদুল্লাহ এইচ কাফি সারাবাংলাকে বলেন, সংগঠনটির গত ৩৯ বছরের ইতিহাসে তিনিই প্রথম আজীবন চেয়ারম্যান হয়েছেন। তাকে এই সম্মান দেওয়ার জন্য অ্যাসোসিও তার গঠনতন্ত্র সংশোধন করেছে। দেশের জন্য এটা অনেক বড় অর্জন। তিনি আজীবন চেয়ারম্যান হওয়ায় দুই বছর পর পর যিনিই চেয়ারম্যান হোন না কেনো, তার সঙ্গে সমন্বয় করেই নতুন চেয়ারম্যানকে কাজ করতে হবে।

১৯৮৪ সালে যাত্রা শুরু করা অ্যাসোসিও এবারই প্রথম আজীবন চেয়ারম্যানের নাম ঘোষণা করল। সম্প্রতি সিঙ্গাপুরের রিসোর্টস ওয়ার্ল্ড সেনতোসা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত অ্যাসোসিও ওয়ার্ল্ড সামিটে সংগঠনটির চেয়ারম্যান ডেভিড ওয়াং, নবনির্বাচিত চেয়ারম্যান বার্নাক, উইটসা চেয়ারম্যান ডা. শন সিহ, নির্বাহী পরিচালক ড. ডেন এবং সিঙ্গাপুর, হংকং এবং ভিয়েতনামের আইটি ফেডারেশনের চেয়ারম্যান অ্যাসোসিও’র সাবেক সভাপতি আব্দুল্লাহ এইচ কাফিকে ‘লাইফটাইম চেয়ারম্যান অব অ্যাসোসিও’ ক্রেস্ট হস্তান্তর করেন।

এছাড়াও অ্যাসোসিও ওয়ার্ল্ড সামিট ২০২২-এ ৪টি বিভাগে অ্যাওয়ার্ড পেয়েছে বাংলাদেশ। ‘আউটস্ট্যান্ডিং টেক কোম্পানি’ বিভাগে ফিফোটেক, ডিজিটাল গভর্নমেন্ট বিভাগে ডিপার্টমেন্ট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (ডিওআইসিটি), হেলথ টেক বিভাগে ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এবং এনভায়রমেন্টাল, সোশ্যাল এবং গভর্ন্যান্স বিভাগে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলাটরি কমিশন (বিটিআরসি) সম্মাননা অর্জন করেন।

এশিয়া ও ওশেনিয়া অঞ্চলের ২২টি দেশের তথ্যপ্রযুক্তি খাতের সংগঠন অ্যাসোসিওর সদস্য। দেশে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) অ্যাসোসিওর একমাত্র সদস্য। তথ্যপ্রযুক্তিতে বিশেষ ভূমিকা পালনকারী বিভিন্ন প্রকল্পকে ‘অ্যাসোসিওর সম্মাননা’ এর জন্য প্রতিবছর বিসিএস মনোনয়ন দেয়।

বিজ্ঞাপন

আবদুল্লাহ এইচ কাফি ১৯৯৩ সালে বিসিএসের সাধারণ সম্পাদক থাকার সময় অ্যাসোসিওর সঙ্গে যুক্ত হন। বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতকে তুলে ধরার জন্য বিসিএস থেকে তিনিই প্রথম অ্যাসোসিওর সদস্য নির্বাচিত হন। ২০০১ সালে বিসিএসের সভাপতি হিসেবে সারা বিশ্বের তথ্যপ্রযুক্তি খাতকে এক ছাদের নিচে আনার প্রস্তাব দিয়ে অ্যাসোসিওতে প্রশংসিত হন তিনি।

২০১২ থেকে ২০১৪ মেয়াদে অ্যাসোসিওর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করা আবদুল্লাহ এইচ কাফি ২০১৮ সালে পান অ্যাসোসিওর লিডারশিপ পুরস্কার। ২০১৫ সাল থেকে অ্যাসোসিওর অ্যাওয়ার্ড কমিটির চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি।

সারাবাংলা/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর