Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্র্যাভেল এজেন্সির আড়ালে মাহাবুবুরের স্বর্ণ চোরাচালান


২৮ এপ্রিল ২০১৮ ১৯:১১

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ছয়টি ট্র্যাভেল এজেন্সির লাইসেন্স রয়েছে মাহবুবুর রহমানের। প্রকাশ্যে চলে ট্র্যাভেল এজেন্সির ব্যবসা আর আড়ালে স্বর্ণ চোরাচালান। প্রতি মাসে স্বর্ণের তিনটি চালান আসত। প্রতি কেজিতে মাহবুবুরের কমিশন এক লাখ টাকা। গত ছয় বছরে যে পরিমাণ সম্পদের মালিক হয়েছেন তিনি- তা এভাবেই।

শনিবার (২৮ এপ্রিল) র‌্যাবের জিজ্ঞাসাবাদে এসব তথ্য জানান মাহবুবুর। এদিন ভোরে কাজী মাহবুবুর রহমান ও মীর জাকির হোসেনকে আটক করে র‌্যাব-১। এ সময় চোরাচালানের ১শ’ গ্রাম ওজনের ১৩৫টি স্বর্ণের বার উদ্ধার করা হয়। যার বাজার মূল্য প্রায় সাড়ে ৫ কোটি টাকা।

র‌্যাব-১ এর সিও লে. কর্নেল সারওয়ার বিন কাশেম জানান, দুই জন আন্তর্জাতিক স্বর্ণ চোরা চালান চক্রের দুই সদস্য। মুলত মাহবুবুর চোরাচালানের সঙ্গে সরাসরি জড়িত। জাকির মূলত ক্যারিয়ার হিসেবে কাজ করত। রাজধানীর উত্তরা ৬ নম্বর সেক্টর এলাকায় মাহবুবুরের বাড়িতে সংবাদ সম্মেলনে কথা বলেন সারওয়ার বিন কাশেম।

শুক্রবার (২৭ এপ্রিল) দুপুর ২টার দিকে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন মাহবুবুর। স্বর্ণের ব্যাগটি তিনি উড়োজাহাজে ফেলে আসেন। পরে সন্ধ্যার দিকে গিয়ে গেট থেকে স্বর্ণসহ ব্যাগটি নিয়ে আসেন। র‌্যাবের কাছে গোয়েন্দা তথ্য ছিল ব্যাগ নিয়ে তিনি বাড়ি ফিরছেন। শনিবার ভোর ৪টার দিকে র‌্যাব সদস্যরা বাড়িতে ঢুকে মাহবুবুরকে জিজ্ঞাসাবাদ করে। তিনি স্বর্ণ চোরাচালানের কথা স্বীকার করেন।

সারওয়ার বিন কাশেম জানান, মাহবুবুর দুবাইয়ের স্বর্ণ চোরাচালান সিন্ডিকেটের সঙ্গে জড়িত। সেখানে যা সিদ্ধান্ত হতো, মাহবুবুর তাই বাস্তবায়ন করতেন। দেশে স্বর্ণের চালান আসার পর তার দয়িত্ব ছিল খুচরাবাজারে বিক্রি করা। জাকিরের দায়িত্ব ছিল দোকানে দোকানে স্বর্ণ পৌঁছে দেওয়া।

বিজ্ঞাপন

২০১০ সালে সাড়ে তিন কোটি টাকা দিয়ে উত্তরা ৬ নম্বর সেক্টরের ১১ নম্বর সড়কের ১২ নম্বর বাড়ির একটি ফ্ল্যাট কেনেন মাহাবুবুর।

এক প্রশ্নের জবাবে র‌্যাবের সিও বলেন, কিভাবে বিমান বন্দর থেকে স্বর্ণ বের হতো সেটাই তদন্ত করা হবে এবং জড়িতদের অবশ্যই আইনের আওতায় নিয়ে আসা হবে।

মাহবুবুরের বাড়ির দারোয়ান ইউনুস সাহাবুল্লাহ জানান, তিন মাস যাবৎ মাহবুবুরের স্ত্রী ও দুই ছেলে মেয়ে আমেরিকায় আছেন।

সারাবাংলা/ইউজে/এটি

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

কাজী মাহবুবুর রহমান চোরাচালানের স্বর্ণ উদ্ধার র‌্যাব-১ শাহজালাল বিমানবন্দর স্বর্ণ চোরাচালান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর