Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সঠিকভাবে শ্বাস-প্রশ্বাসে অক্ষমদের জন্য ইকমো


২৮ এপ্রিল ২০১৮ ২১:২১

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: যে সব রোগীর হার্ট ফেইলিওর বা রেসপাইরেটরি ফেইলিওর এমন পর্যায়ে যে, তাদের হার্ট বা ফুসফুস সঠিকভাবে জীবন ধারণের জন্য প্রয়োজনীয় অক্সিজেন গ্রহণ ও কার্বন-ডাই অক্সাইড ত্যাগ করতে পারে না, তাদের জন্যই প্রয়োজন ইকমো।

এক্সট্রা করপোরিয়াল মেমব্রেন অক্সিজেনেশান বা এক্সট্রা করপোরিয়াল লাইফ সাপোর্টের সংক্ষিপ্ত নাম ইকমো। শরীরের বাইরে থেকে হৃদপিণ্ড এবং ফুসফুসকে সাহায্য করা এক সহায়ক পদ্ধতিই ইকমো, যা কি-না ওপেন হার্ট সার্জারির মতোই একটি পদ্ধতি।

এক্সট্রা করপোরিয়াল লাইফ সাপোর্ট অর্গানাইজেশনের (ইএলএসও) গাইডলাইন অনুযায়ী ইকমো ব্যবহারের নির্দেশনাবলী প্রকাশ করা হয়েছে। হার্ট বা ফুসফুসের তীব্র অকার্যকারিতা, যা পুনরায় কার্যকর হতে সক্ষম কিন্তু গতানুগতিক চিকিৎসা ব্যবস্থায় সংবেদনহীন- এরূপ ক্ষেত্রে ইকমো ব্যবহারের জন্য নির্দেশ করা হয়।

ইকমো সাধারণত শিশুদের ক্ষেত্রে ব্যবহৃত হলেও বর্তমানে প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রেও এর ব্যবহার বাড়ছে।

চিকিৎসকরা বলছেন, হাইপোক্সেমিক রেসপাইরেটরি ফেইলিউর- যেখানে রোগী ভেন্টিলেটরে পর্যাপ্ত ব্যবস্থার উপর নির্ভরশীল হওয়ার পরেও তার অবস্থা অপরিবর্তিত থাকে; হাইপারক্যাপনিক রেসপাইরেটরি ফেইলিউর রিফ্যাকটরি কার্ডিওজেনিক শক; কার্ডিয়াক অ্যারেস্ট; কার্ডিয়াক সার্জারি পরবর্তী কার্ডিও পালমোনারি বাইপাস হতে উন্নতিতে বাধা ও হার্ট ট্রান্সপ্লান্টেশন বা ভেন্ট্রিকুলার অ্যাসিস্টেড ডিভাইস সার্জারীর ক্ষেত্রে দ্রুত ইকমো দেওয়ার ব্যবস্থা করা হয়।

কিন্তু ইকমো ব্যবহারের পরও যদি রোগীর স্বাভাবিক জীবনে ফিরে আসার সম্ভাবনা না থাকে তাহলে ইকমো ব্যবহার না করার কথাই বলেন চিকিৎসকরা।

বিজ্ঞাপন

তারা বলেন, মস্তিষ্কের খারাপ অবস্থা, ক্যান্সারের চূড়ান্ত পর্যায়, বয়স ও শারীরিক আয়তন, চরম রোগাক্রান্ত-যেমন: খুবই অসুস্থ, সাধারণ স্বীকৃত চিকিৎসায় ভাল না হওয়া; মৃত্যু নিশ্চিত এমন রোগে আক্রান্ত ব্যক্তির ক্ষেত্রে ইকমো ব্যবহার নির্দেশিত নয়।

শিরা থেকে ধমনী এবং শিরা থেকে শিরা সাধারণত এ দুই ধরনের ইকমো ব্যবহৃত হয়। সাধারণত, জীবন রক্ষাকারী এমন আধুনিক চিকিৎসা সুনির্দিষ্ট কিছু সর্বাধুনিক চিকিৎসা কেন্দ্রেই শুধু দেওয়া সম্ভব। থাইল্যান্ডের শুধু ব্যাংকক হসপিটালে চারটি ইকমো মেশিনের সাহায্যে একসঙ্গে চারজন রোগীকে চিকিৎসা দেওয়া সম্ভব হচ্ছে। থাইল্যান্ডে অভ্যন্তরীণ এয়ার-অ্যাম্বুল্যান্সে ইকমো সার্ভিসের মাধ্যমে গুরুতর অসুস্থ রোগীকে প্রয়োজনে হাসপাতালে স্থানান্তর করা হয়।

সারাবাংলা/জেএ/এমআই

ইকমো শ্বাস-প্রশ্বাসে অক্ষম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর