Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশি-বিদেশি প্রতিনিধির বিধান রেখে আইসিডিডিআর’বি বিল পাস

স্পেশাল করেসপন্ডেন্ট
৬ নভেম্বর ২০২২ ২২:১১

ঢাকা: এককভাবে বা অন্য কোনো জাতীয় ও আন্তর্জাতিক বৈদেশিক প্রতিষ্ঠানসমূহের সঙ্গে যৌথভাবে সমীক্ষা পরিচালন, ফেলোশিপ প্রদানসহ রোগ নিরাময়ে গবেষণা ও চিকিৎসা সেবা দেওয়ার বিধান রেখে সংসদে পাস হয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি)। বিলে কেন্দ্রের কার্যাবলি সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বিশ্ব স্বাস্থ্য স্বংস্থা, জাতিসংঘের প্রতিনিধিসহ দেশি-বিদেশি ১৫ সদস্যের একটি ব্যবস্থাপনা বোর্ড গঠনের বিধান রাখা হয়েছে।

ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকুর সভাপতিত্বে জাতীয় সংসদের ২০তম অধিবেশনের রোববার (৬ নভেম্বর) বৈঠকে সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশকৃত আকারে বিলটি পাস হয়।

এর আগে, বিলের ওপর আনীত ছাঁটাই ও জনমত যাচাইয়ের প্রস্তাব ও সংশোধনীগুলো ভোটাভুটিতে নাকচ হয়ে যায়। বিলটি পাসের প্রস্তাব করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বিলটির ওপর আনা যাচাই ও বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলো স্পিকার নিস্পত্তি করেন। পরে বিলটি কণ্ঠভোটে পাস হয়।

বিলে বলা হয়েছে, আইসিডিডিআর,বি জাতীয় এবং আন্তর্জাতিক আইন ও বিধিবিধান মেনে বৈধ জৈব উপকরণ এবং গবেষণা সংক্রান্ত ফার্মাসিউটিক্যালস দেশের ভেতরে আনতে এবং দেশের বাইরে হস্তান্তর করতে পারবে। তবে কোনো নিষিদ্ধ পণ্য গবেষণা বা পরীক্ষার জন্য বিদেশে পাঠাতে হলে বা কোনো আমদানি-নিষিদ্ধ পণ্য গবেষণা বা পরীক্ষার জন্য বিদেশ থেকে আমদানি করতে হলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনাপত্তি গ্রহণ করে বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমতি নিতে হবে।

উদরাময় গবেষণা কেন্দ্র বোর্ডের গঠন সম্পর্কে বিলে বলা হয়েছে, কেন্দ্রের কার্যাবলি সুষ্ঠুভাবে সম্পাদনের উদ্দেশ্যে একটি বোর্ড থাকবে। বোর্ডের সদস্য হবেন ১৫ জন। এরমধ্যে সরকার মনোনীত প্রতিনিধি থাকবেন চারজন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা মনোনীত প্রতিনিধি একজন, সরকার নির্ধারিত জাতিসংঘের কোনো সংস্থার মনোনীত একজন, পূর্ববর্তী বোর্ডের মনোনীত ৮ জন এবং কেন্দ্রের নির্বাহী পরিচালক। নির্বাহী পরিচালক এই বোর্ডের সদস্য সচিব হিসেবেও কাজ করবেন।

১৯৭৮ সালে আইসিডিডিআর,বি নিয়ে অধ্যাদেশ জারি করা হয়। উচ্চ আদালতের নির্দেশনা অনুসারে সামরিক শাসনামলে প্রণীত যেসব আইন বা অধ্যাদেশের এখনও প্রয়োজন রয়েছে, সেগুলোকে পরিমার্জন করে বাংলায় রূপান্তরের বাধ্যবাধকতা রয়েছে। সে জন্য নতুন আইনটি করা হয়েছে।

সারাবাংলা/এএইচএইচ/একে

আইসিডিডিআর জাতীয় সংসদ টপ নিউজ বি বিল পাস সংসদ অধিবেশন


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর