Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘কৃষক-শ্রমিকের সমতাভিত্তিক রাষ্ট্র চেয়েছিলেন আবুল বাশার’

সারাবাংলা ডেস্ক
৭ নভেম্বর ২০২২ ২১:৩০

চট্টগ্রাম ব্যুরো : বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির প্রথম সভাপতি ও জাতীয় শ্রমিক ফেডারেশনের প্রতিষ্ঠাতা সভাপতি আবুল বাশারের দ্বাদশ মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তারা বলেন, শ্রমিক-কৃষকের অধিকার আদায় করে সমতাভিত্তিক একটি গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা ছিল আবুল বাশারের আন্দোলন-সংগ্রামের মূল লক্ষ্য।

সোমবার (০৭ নভেম্বর) বিকেলে নগরীর দোস্ত বিল্ডিংয়ে চট্টগ্রাম জেলা ওয়ার্কার্স পার্টি ও জাতীয় শ্রমিক ফেডারেশনের জেলা কমিটি যৌথভাবে এ স্মরণ সভার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি অ্যাডভোকেট আবু হানিফ।

বিজ্ঞাপন

স্মরণ সভায় বক্তারা বলেন, ‘আবুল বাশার পাকিস্তান আমলে আইয়ুবের স্বৈরাচারী শাসনের মধ্যেই পূর্ব বাংলায় একটি ঐক্যবদ্ধ শ্রমিক সংগঠন প্রতিষ্ঠা করেন এবং শ্রমিক আন্দোলনের জন্ম দেন। বাংলাদেশে স্বাধীনতা ও একটি জনগনতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রামে তিনি শ্রমিকদের যুক্ত করেন। তাঁর নেতৃত্বে হাজারো শ্রমিক মুক্তিযুদ্ধে অংশ নেন। শ্রমিক-কৃষকের অধিকার আদায় করে সমতাভিত্তিক একটি গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা ছিল তাঁর আন্দোলন-সংগ্রামের মূল লক্ষ্য।’

আবুল বাশারকে রাষ্ট্রায়ত্ব শিল্পের শ্রমিকদের অবিসংবাদিত নেতা উল্লেখ করে বক্তারা বলেন, ‘বন্ধ পাটকল চালু করা, শ্রমিকদের নুন্যতম মজুরি ২০ হাজার টাকা করা এবং শ্রমিক, কৃষক, দিনমজুরদের জন্য পূর্ণ রেশনিং ব্যবস্থা চালুর আন্দোলন জোরদার করতে হবে। শ্রমিকদের ট্রেড ইউনিয়ন করার অধিকার প্রতিষ্ঠার সংগ্রামকে বেগবান করতে হবে। কমরেড আবুল বাশারের পথ ধরেই ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন গড়ে তোলতে পারলে সংগ্রাম পূর্ণতা পাবে।’

বিজ্ঞাপন

জাতীয় শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম জেলা কমিটির সাধারণ সম্পাদক দিদারুল আলম চৌধুরীর সঞ্চালনায় ম্মরণ সভায় বক্তব্য রাখেন- জেলা ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক শরীফ চৌহান, জেলা ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক মছিউদৌলা, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের বিভাগীয় সভাপতি ফয়েজ আহম্মদ, শ্রমিক নেতা আবদুল খালেক, জেলা ওয়ার্কার্স পার্টির সদস্য মনসুর মাসুদ, মোখতার আহম্মদ, আমিন জুট মিল ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক শামসুল আলম, জাতীয় কৃষক সমিতির জেলা আহবায়ক মাহবুব আলম, সিজেএমসিএল ওয়ার্কার্স ইউনিয়ন নেতা মকবুল আহম্মদ এবং যুবনেতা মোহাম্মদ মহসীন।

সারাবাংলা/আরডি/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর