Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকার হটাতে ৭ নভেম্বরের মতো ‘গণজাগরণ’ চান শাহাদাত

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ নভেম্বর ২০২২ ০০:২৪

চট্টগ্রাম ব্যুরো: ১৯৭৫ সালের ৭ নভেম্বরের মতো গণজাগরণ সৃষ্টি করে সরকারের পদত্যাগের দাবিতে রাজপথে নামার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক শাহাদাত হোসেন।

দলীয় কর্মসূচি ‘জাতীয় বিপ্লব ও সংহতি দিবস’ উপলক্ষে সোমবার (৭ নভেম্বর) সকালে নগরীর ষোলশহরের বিপ্লব উদ্যানে এক সমাবেশে তিনি এ আহ্বান জানান। ৭ নভেম্বরে দলীয় কর্মসূচি অনুযায়ী সকালে নগরীর বিপ্লব উদ্যানে পুষ্পস্তবক অর্পণ করে নগর বিএনপি। এরপর সংক্ষিপ্ত সমাবেশ ও র‍্যালি অনুষ্ঠিত হয়।

সমাবেশে শাহাদাত হোসেন বলেন, ‘১৯৭১ সালের ২৫ মার্চ আওয়ামী লীগের ব্যর্থতায় নেতৃত্বশূন্য জাতিকে মুক্তি দিতে এগিয়ে এসেছিলেন জিয়াউর রহমান। আবার স্বাধীনতার পর বাংলাদেশের রাজনীতি কর্তৃত্ববাদী হয়ে ওঠার এক পর্যায়ে একদলীয় বাকশালী শাসনব্যবস্থায় রূপ পেয়েছিল। এরই ধারাবাহিকতায় ১৯৭৫ সালের ৩ নভেম্বর সেনাবাহিনীর একটি অংশ আধিপত্যবাদের ভাবনায় প্ররোচিত হয়ে তৎকালীন সেনাবাহিনীর চিফ অব স্টাফ জিয়াউর রহমানকে সপরিবারে ক্যান্টনমেন্টে বন্দি করে। তিনি ৬ নভেম্বর পর্যন্ত ক্যান্টনমেন্টে বন্দি ছিলেন। ৭ নভেম্বর সিপাহী-জনতার বিপ্লবের মাধ্যমে তিনি মুক্ত হন। ৭ নভেম্বরের বিপ্লবের মাধ্যমেই দেশে বাংলাদেশী জাতীয়তাবাদ ও বহুদলীয় গণতন্ত্রের সূচনা হয়েছিল।’

‘কিন্তু আজ দেশে মানুষের ভোটাধিকার, গণতন্ত্র ও নিরাপত্তা কিছুই নেই। ক্ষমতাসীন সরকার মানুষের ভোটাধিকার কেড়ে নিয়ে গণতন্ত্রকে গলাটিপে হত্যা করেছে। তাই ৭ নভেম্বরের চেতনাকে ধারণ করে গণজাগরণ সৃষ্টির মাধ্যমে বর্তমান অগণতান্ত্রিক সরকারের পদত্যাগের দাবিতে সবাইকে রাজপথে নেমে আসতে হবে’- বলেন শাহাদাত।

নগর কমিটির সদস্য সচিব আবুল হাশেম বক্কর বলেন, ‘৭ নভেম্বর সৃষ্টি না হলে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা হতো না। গণতন্ত্র এখন একটি ঐতিহাসিক শব্দে পরিণত হয়েছে। দেশে চলছে একনায়কতন্ত্রের আাধিপত্য। এ অবস্থায় ৭ নভেম্বরের বিপ্লবের চেতনায় উজ্জীবিত হয়ে গণতন্ত্র পুনরুদ্ধার, স্বাধীনতা, সার্বভৌমত্ব রক্ষায় দেশপ্রেমিক জনতাকে এগিয়ে আসতে হবে।’

এ সময় উপস্থিত ছিলেন নগর বিএনপির যুগ্ম আহবায়ক এম এ আজিজ, এস এম সাইফুল আলম, নাজিমুর রহমান, শফিকুর রহমান স্বপন, কাজী বেলাল উদ্দিন, ইয়াছিন চৌধুরী লিটন, মো. শাহ আলম, আবদুল মান্নান, আহ্বায়ক কমিটির সদস্য হারুন জামান, মাহবুব আলম, নিয়াজ মোহাম্মদ খান, এস এম আবুল ফয়েজ, আশরাফ চৌধুরী, গাজী মো. সিরাজ উল্লাহ, মন্জুর আলম চৌধুরী মন্জু, মো. কামরুল ইসলাম, নগর যুবদলের সভাপতি মোশাররফ হোসেন দীপ্তি, স্বেচ্ছাসেবক দলের সভাপতি এইচ এম রাশেদ খান ও সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলু।

সারাবাংলা/আরডি/পিটিএম

বিএনপি শাহাদাত


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর