Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কর্ণফুলীতে সাম্পান ভাসিয়ে মাঝিদের অনশন

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ নভেম্বর ২০২২ ২০:৩১

চট্টগ্রাম ব্যুরো: কর্ণফুলী নদীতে সাম্পান ভাসিয়ে সেখানে অবস্থান নিয়ে আট ঘণ্টা অনশন কর্মসূচি পালন করেছেন একদল মাঝি। তারা ওই নদীতে যাত্রী পারাপার করে জীবিকা নির্বাহ করেন। অবৈধ স্থাপনা উচ্ছেদ ও দখল-দূষণ থেকে কর্ণফুলীকে বাঁচানোর দাবিতে সাম্পান চালানো বন্ধ রেখে মাঝিরা একযোগে এই কর্মসূচিতে অংশ নেন।

‘চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলন’র ডাকে বুধবার (০৯ নভেম্বর) ভোর ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত নগরীর চাক্তাই খালের মোহনায় কর্ণফুলী নদীতে এ কর্মসূচি পালন করেন শ’খানেক সাম্পান মাঝি।

বিজ্ঞাপন

কর্মসূচিতে অংশ নিয়ে চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলনের উপদেষ্টা অধ্যাপক নোমান আহমদ সিদ্দিকি বলেন, ‘কর্ণফুলী বাংলাদেশের প্রাণ প্রবাহ। অতীতের নির্মল স্বচ্ছ কর্ণফুলী এখন দখল ও দূষণে মারা পড়ছে। ৪০ লাখের বেশি মানুষের বর্জ্য কর্ণফুলীতে পড়ছে প্রতিদিন, এটা মেনে নেওয়া যায় না। দশ বছর আগের ৯১০ মিটারের কর্ণফুলী এখন ৫১০ মিটার। মৃতপ্রায় কর্ণফুলীর অবৈধ স্থাপনা অচিরেই উচ্ছেদ করতে হবে।

সংগঠনের সভাপতি ও চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ বলেন, ‘আমাদের এক দাবি- ২০১৯ সালে হাইকোর্টের দেওয়া আদেশ মানতে হবে। কর্ণফুলীর অবৈধ স্থাপনা আগামী ১৫ দিনের মধ্যে উচ্ছেদ করতে হবে। না হলে উচ্ছেদ করতে আপনাদের বাধ্য করার যে প্রক্রিয়া সেটাই সম্পন্ন করা হবে।’

সংগঠনের সাধারণ সম্পাদক আলীউর রহমান বলেন, ‘২১৮১টি অবৈধ স্থাপনা উচ্ছেদের সুনির্দিষ্ট আদেশ আছে হাইকোর্টের। সাড়ে তিন বছরেও কেন উচ্ছেদ করা গেল না। তাহলে আমরা কি ধরে নেব সরকারের চেয়ে, জেলা প্রশাসনের চেয়ে দখলদাররা বেশি শক্তিশালী।’

বিজ্ঞাপন

এতে আরও বক্তব্য দেন পরিবেশ সংগঠন গ্রিন ফিঙ্গার্সের কো-ফাউন্ডার আবু সুফিয়ান রাশেদ, রিতু ফারাবি, চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলনের নির্বাহী সদস্য দিলরুবা খানম, কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশনের সিনিয়র সহ সভাপতি জাফর আহমদ, সহ সভাপতি লোকমান দয়াল, যুগ্ম সাধারণ সম্পাদক মিজানুর রহমান, সদরঘাট সাম্পান সমিতির সাধারণ সম্পাদক নূর আহমদ।

দুপুর ২টায় সাম্পান মাঝিদের পানি পান করিয়ে অনশন ভঙ্গ করান রসায়ন বিভাগের সাবেক অধ্যাপক ইদ্রিস আলী।

সারাবাংলা/আরডি/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর