Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আজকের তরুণরাই বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে এগিয়ে নিয়ে যাবে’

সিনিয়র করেসপন্ডেন্ট
১২ নভেম্বর ২০২২ ১৬:৫৬

ঢাকা: আজকের তরুণরাই ভবিষ্যতের বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে এগিয়ে নিয়ে যাবেন বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

শনিবার (১২ নভেম্বর) সাভারে শেখ হাসিনা জাতীয় যুব ইনস্টিটিউট আয়োজিত ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২২’ প্রদান অনুষ্ঠানে তিনি এ আশাবাদ করেন। এ সময় অনুষ্ঠানে উপস্থিত থেকে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) চেয়ারপারসন সজীব ওয়াজেদ জয় চূড়ান্ত বিজয়ী দশ সংগঠন এবং আজীবন সম্মাননা পাওয়া দুই ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে পুরস্কার তুলে দেন।

বিজ্ঞাপন

সজীব ওয়াজেদ জয় মেধা ও পরিশ্রমের সমন্বয়ে উন্নত বাংলাদেশ নির্মাণে তরুণদের তাগিদ দিয়ে তরুণদের উদ্দেশে বলেন, ‘আত্মবিশ্বাস, দেশপ্রেম ও স্বাধীনতার চেতনা থাকলে নিজের দেশের জন্য সবকিছু করা সম্ভব। বাংলাদেশের মানুষ নিজেদের সমস্যা নিজেরাই সমাধান সমাধান করতে জানে, এটাই আমাদের অসাধারণ বাংলাদেশ।’

সজীব ওয়াজেদ জয় বলেন, ‘আমার এই বিশ্বাস ছিল যে, বাংলাদেশের মানুষ, আমরা নিজেদের সমস্যা নিজেরাই সমাধান করতে পারি। সারা বিশ্বেই এখন সংকট চলছে, যুদ্ধ চলছে। আমরা দুই বছর আগেই কোভিড মোকাবিলা করেছি। কোভিড যেতে না যেতেই যুদ্ধ, সন্ত্রাস এসবের জন্য অর্থনৈতিক চাপ বাড়ছে।’

এসব খবর শুনে অনেকেই ভয়ে ভয়ে থাকে যে, এ সমস্যা আমাদের দেশ কীভাবে মোকাবিলা করবে! আপনারাই (তরুণরা) সেই সমস্যা সমাধানের উদাহরণ বলেও জানান তিনি।

জয় আরও বলেন, আজকে যারা পুরস্কৃত হয়েছেন, শুধু তারাই আমাদের ফাইনালিস্ট নয়। ৬০০টি সংগঠন থেকে যারা যোগদান করেছেন, আপনারা সকলেই আজকে বিজয়ী। আপনাদের সকলের প্রতি বিশেষ করে যারা ফাইনালিস্ট ও  পুরস্কৃত হয়েছেন আপনাদের প্রতি আমাদের আন্তরিক কৃতজ্ঞতা। আপনারা দেশের জন্য এবং দেশের মানুষের জন্য যেভাবে সেবা করছেন, এটা আমাদের সকল নাগরিক ও বিশ্বের প্রতি উদাহরণ। আপনাদের মতো তরুণ-তরুণীরা নিজের চিন্তাধারায় এবং প্রচেষ্টায় কারো কাছে হাত না পেতে নিজের মতো করে অল্প বা বেশি যেকোনো পরিসরে কাজ শুরু করেছেন, এটাই আমাদের চেতনা।

বিজ্ঞাপন

সমস্যার কোনো শেষ নেই মন্তব্য করে সজীব ওয়াজেদ জয় বলেন, ‘এই যে ১৪/১৫ বছর আওয়ামী লীগ ক্ষমতায়, আমরা কী কী সমস্যা দেখেছি। প্রথমেই ছিল বিদ্যুতের সমস্যা। তখন সবাই চিন্তা করতো ৮ ঘণ্টার লোডশেডিং এর সমস্যা আমরা কীভাবে সমাধান করবো। তারপর অর্থনীতির, এত মানুষকে কীভাবে খাওয়ানো হবে। অর্থনীতি কীভাবে এগোনো যায়। সেগুলো আমরা করে দেখিয়েছি। তারপর আসলো কোভিড। কোভিড নিয়ে সবাই ভয়ে ছিল, সবাই আতঙ্কে ছিল। সারাবিশ্ব আতঙ্কে ছিল। বাংলাদেশ নিজেদের মতো করে নিজেদের প্রচেষ্টায় বিশ্বের অনেক ধনী দেশের চেয়েও ভালোভাবে কোভিড মোকাবিলা করেছে।’

ইয়াং বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড প্রদানের সময় গর্ব বোধ করে সজীব ওয়াজেদ জয় বলেন, ‘এতগুলো সংগঠন (দেশ গঠনে) এগিয়ে আসে, আবেদন করে। গত ৭ বছর ধরেই আমরা দেখছি। প্রথমে যখন শুরু করি তখন ২০০ এর মতো সংগঠন ছিল। প্রত্যেক বছর এর সংখ্যা বাড়ছে। এখন সারাদেশে প্রায় সাড়ে তিন লাখ সদস্য রয়েছে ইয়াং বাংলার।’

উপস্থিত বিজয়ীদের উদ্দেশে তিনি বলেন, ‘আজকে এত আনন্দ লাগছে এটা দেখে যে, আমাদের দেশে আপনারা রোবটিক হাত বানাচ্ছেন। এটা অসাধারণ। আমাদের দেশ থেকে জাতিসংঘে প্রতিনিধি পাঠাচ্ছেন আপনারা ক্লাইমেট চেঞ্জের দাবি করার জন্য। আপনারা সবাই অসাধারণ কাজ করছেন। আপনারা অসাধারণ। বাংলার মানুষ, আমাদের দেশ একটি অসাধারণ দেশ। অল্প জায়গার মধ্যে আমরা ১৬ কোটি মানুষ।’

‘আমরা নিজেরা লড়াই করে, রক্ত দিয়ে স্বাধীন করেছি এই দেশ। ১৬ কোটি মানুষকে খাওয়াতে সক্ষম হয়েছি। ১০-১৫ বছরের মধ্যে আমরা এই দেশকে একটি দরিদ্র দেশ থেকে মধ্যম আয়ের দেশে প্রতিষ্ঠিত করেছি। আপনারা তরুণরাই বাংলাদেশের ভবিষ্যৎ। বাংলাদেশকে আপনারা আরও এগিয়ে নিয়ে যেতে পারবেন। আমার আশা ও বিশ্বাস আছে আপনারাই বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশে প্রতিষ্ঠিত করবেন।’

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) চেয়ারপারসন সজীব ওয়াজেদ জয়। চূড়ান্ত বিজয়ী দশ সংগঠন এবং আজীবন সম্মাননা পাওয়া দুই ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে পুরস্কার তুলে দেন তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিআরআই ট্রাস্টি নসরুল হামিদ বিপু। জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। সারাদেশ থেকে আবেদন করা দেশ গঠনে এগিয়ে আসা তরুণদের ৬০০টিরও বেশি সংগঠন থেকে যাচাই বাছাই শেষে শীর্ষ ১০ তরুণ সংগঠনের হাতে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড তুলে দেন সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর চেয়ারপারসন সজীব ওয়াজেদ জয়।

এর আগে, ইয়াং বাংলার পক্ষ থেকে ঘোষণা করা হয় এই অ্যাওয়ার্ডের জন্য শীর্ষ ২৮ মনোনীত সংগঠনের নাম। এই তালিকায় প্রকাশিত সকল সংগঠনকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন সিআরআই ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক।

এ বছর পাঁচ ক্যাটাগরির প্রতিটিতে দু’টি করে ১০টি সংগঠনকে এ পুরস্কার দেওয়া হবে। এ ছাড়াও দেশের জন্য বিশেষ অবদান রাখায় তিনজনকে দেওয়া হবে ‘লাইফ টাইম’ জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড।

মানবিক কাজ ও সমাজে অবদানের জন্য দেশের সেরা যুব সংগঠনগুলোকে স্বীকৃতি দিতে মুক্তিযুদ্ধের সময়ের স্লোগান ‘জয় বাংলা’র অনুসারে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’-এর প্রবর্তন করা হয়। জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বিজয়ী অনেক সংগঠন এরইমধ্যে শিশু শান্তি পুরস্কার, ডায়না অ্যাওয়ার্ডসহ বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কারও অর্জন করেছে।

সারাবাংলা/এনআর/ইআ

টপ নিউজ সজীব ওয়াজেদ জয়

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর