Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেট্রোনেট একাডেমির যাত্রা শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট
১৩ নভেম্বর ২০২২ ১৯:৪৮

ঢাকা: দক্ষ জনবল প্রস্তুত করার জন্য একাডেমি প্রতিষ্ঠা করেছে তথ্যপ্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান মেট্রোনেট বাংলাদেশ লিমিটেড। নিজস্ব নবীন কর্মকর্তাদেরদের প্রশিক্ষণের মাধ্যমে যাত্রা শুরু হলো মেট্রোনেট একাডেমির। সম্প্রতি রাজধানীর গুলশানে এফবিসিসিআই পরিচালক, বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বারের সভাপতি, বেসিসের সাবেক সভাপতি ও মেট্রোনেট বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সৈয়দ আলমাস কবীর মেট্রোনেট একাডেমির উদ্বোধন করেন।

প্রতিষ্ঠানটির সিনিয়র অ্যাসিস্টেন্ট ভাইস প্রেসিডেন্ট শামীম আহমেদ, মুহাম্মদ রেদওয়ানুল করিম, ফার্স্ট অ্যাসিস্টেন্ট ভাইস প্রেসিডেন্ট তানিয়া হক প্রান্তি এবং ব্র্যান্ডিং অ্যান্ড কমিউনিকেশন ম্যানেজার মুন মণ্ডল রাজীব এক ট্রেনিং সেশন পরিচালনা করেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় মেট্রোনেট বাংলাদেশ লিমিটেড।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সৈয়দ আলমাস কবীর বলেন, দেশের বর্তমান জনসংখ্যার একটি বড় অংশই তরুণ। বাংলাদেশকে উপযুক্ত করে গড়ে তুলতে হলে এখনই তরুণদের নিয়ে কাজ শুরু করা প্রয়োজন। তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়লেও গত দেড় বছরে তেমন কোনো প্রতিষ্ঠান গড়ে উঠেনি। সেই জায়গা থেকেই মেট্রোনেট একাডেমি আত্মপ্রকাশ করল। নিজস্ব কর্মীদের প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি এখানে তরুণদের সফট ও টেকনিক্যাল স্কিল দিয়ে দক্ষ করে গড়ে তোলা হবে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর আগামী ২০৪১ সালের মধ্যে দেশকে যে মেধাভিত্তিক জায়গায় দেখতে চান, সেই লক্ষ্য বাস্তবায়নের ক্ষেত্রে প্রধান শর্ত হলো জনবলকে দক্ষ করে তোলা। গত দুই দশক যাবৎ মেট্রোনেট বাংলাদেশ লিমিটেড নেটওয়ার্কিং সেক্টরে দশ সহস্রাধিক মানব সম্পদ তৈরি করেছে। যারা বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আছেন এবং উদ্যোক্তা হিসেবে নিজেরাই বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। অনেকে প্রশিক্ষণ নিয়ে দেশের বাইরেও পাড়ি দিয়েছেন এবং দক্ষ কর্মী হিসেবে আমাদের দেশীয় রেমিট্যান্স বৃদ্ধিতে অবদান রাখছেন। মেট্রোনেট একাডেমিও এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে বলে আশা করি।

উল্লেখ্য, মেট্রোনেট বাংলাদেশ লিমিটেড ২০০১ সালে দেশের প্রথম মেট্রোপলিটন এরিয়া নেটওয়ার্ক স্থাপন করে। যা দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো উন্নয়নে যুগান্তকারী পদক্ষেপ। ২০১৭ সালে মেট্রোনেট প্রথম ক্লাউড প্লাটফর্ম তৈরি করে এবং বাংলাদেশের আইটি ও আইটিইএস কোম্পানি, স্টার্ট-আপ, ব্যাংকগুলো নিজেদের অ্যাপ ও ডেটা রাখার জন্য সেই প্লাটফর্ম ব্যবহার করতে শুরু করে। যা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিল্পের বিকাশে অবদান রাখছে।

কেন্দ্রীয় বা মাঠ পর্যায়ে ই-সার্ভিস বাস্তবায়নের জন্য এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে নাগরিক সেবার মান উন্নয়নে মেট্রোনেট বাংলাদেশ লিমিটেডের ইন্টারনেট, আইপি টেলিফোন, ক্লাউড, ওয়েব ডেভেলপমেন্টসহ নানাবিধ সার্ভিস বাংলাদেশ পুলিশ, ডেসকো, বিবিএস, অর্থ মন্ত্রণালয়সহ শতাধিক সরকারী ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং কয়েক সহস্রাধিক দেশি-বিদেশি বেসরকারি প্রতিষ্ঠান ব্যবহার করছে।

সারাবাংলা/ইএইচটি/এনএস

মেট্রোনেট একাডেমি মেট্রোনেট বাংলাদেশ লিমিটেড


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর