Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘চিফ টেকনোলজি অফিসার অব দ্য ইয়ার’ বিকাশের আজমল হুদা

সারাবাংলা ডেস্ক
১৪ নভেম্বর ২০২২ ১৬:৪১

ঢাকা: প্রযুক্তিগত উদ্ভাবনের মাধ্যমে কর্পোরেট খাতে এবং সামগ্রিকভাবে দেশের সব শ্রেণির মানুষের ডিজিটাল লেনদেনের অভ্যস্ততা বাড়াতে অসামান্য অবদান রাখায় ‘চিফ টেকনোলজি অফিসার অব দ্য ইয়ার’ স্বীকৃতি পেয়েছেন বিকাশের চিফ প্রোডাক্ট অ্যান্ড টেকনোলজি অফিসার মোহাম্মদ আজমল হুদা। বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের আয়োজনে ‘সি-স্যুট অ্যাওয়ার্ডস ২০২২’ এ তাকে এই সম্মাননা দেওয়া হয়।

“ট্রান্সফরমেটিভ হিউমেন লিডারশিপ ডিউরিং এক্সট্রাঅর্ডিনারি টাইমস” এই থিম নিয়ে রাজধানীর একটি হোটেলে প্রথমবারের মত ‘সি-স্যুট অ্যাওয়ার্ডস ২০২২’ প্রদান করা হয়।

বিজ্ঞাপন

দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশের প্রতিষ্ঠাকাল থেকেই সেরা মানের প্রযুক্তি কাঠামো তৈরি, ধারাবাহিক উদ্ভাবন ও টেকনোলজি ইন্টিগ্রেশনের মাধ্যমে ফিনটেক খাতে গ্রাহকবান্ধব সেবা বাড়ানো এবং গ্রাহকদের জন্য নিরাপদ ও সহজ লেনদেনের প্ল্যাটফর্ম তৈরিতে বিশেষ ভূমিকা রাখায় মোহাম্মদ আজমল হুদা এই সম্মাননা পেলেন। দেশের এমএফএস খাতের প্রযুক্তির বিবর্তন এবং তার সফল ব্যবহারের প্রধানতম রুপকার হিসেবে তিনি সর্বজন-স্বীকৃত।

আজমলহুদা বিকাশের কৌশলগত দিক-নির্দেশনা, উন্নয়ন এবং ভবিষ্যত প্রবৃদ্ধি নির্ধারণ প্রক্রিয়ার সঙ্গে সরাসরি সম্পৃক্ত। গ্রাহক কেন্দ্রিক বাজার চাহিদা এবং ডেটা-ভিত্তিক সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার সমন্বয়ে তিনি নতুন নতুন সেবা চালুর ক্ষেত্রে নেতৃত্ব দিয়ে আসছেন। কার্যকরী সেবা উদ্ভাবন এবং প্রযুক্তির ব্যবহারে সেগুলোর উন্নয়ন ও পরিচালনার ক্ষেত্রে আজমল হুদা সব সময়ই তার সহকর্মীদের স্বপ্ন দেখিয়ে চলেছেন। তার নেতৃত্বেই দেশের বৃহত্তম এমএফএস প্রতিষ্ঠান বিকাশ তাদের বিশাল গ্রাহক গোষ্ঠীকে বিশ্বমানের নিরাপত্তা ও কমপ্লায়েন্স নিশ্চিত করে প্রযুক্তি ভিত্তিক আর্থিক সেবা দিয়ে যাচ্ছে।

বিজ্ঞাপন

প্রতারনামূলক কর্মকাণ্ড প্রতিরোধ এবং বিজনেস অটোমেশনের জন্য প্রয়োজনীয় আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স ও মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহারের বিষয়েও তিনি অগ্রগন্য। এভাবেই আজমল হুদার সরাসরি তত্ত্বাবধানে বিকাশের টেকনোলজি ডিভিশন শক্তিশালী মোবাইল অ্যাপ্লিকেশন তৈরির মাধ্যমে কোটি মানুষের ডিজিটাল অন্তর্ভুক্তি ও প্রতিদিনকার আর্থিক লেনদেনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

বিকাশে যোগদানের পূর্বে আজমল হুদা দেশের শীর্ষস্থানীয় একটি টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন। শিক্ষাজীবনে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি এবং ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস এ এমবিএ ডিগ্রি অর্জন করেন।

উল্লেখ্য, ‘সি-স্যুট অ্যাওয়ার্ডস ২০২২’ এ প্রথম ধাপে ৩০টি কোম্পানি থেকে ১০০ জনের বেশি মনোনয়ন জমা পড়ে। বিশেষজ্ঞ বিচারকমণ্ডলীর পর্যালোচনা শেষে ১৬টি ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে ১৬ জন এক্সিকিউটিভ স্থানীয় কর্মকর্তাকে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

সারাবাংলা/ইআ

বিকাশ

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর