Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষাই পারে দারিদ্র্যের দুষ্টু চক্র ভাঙতে: মেয়র তাপস

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ নভেম্বর ২০২২ ১১:০১

শেখ ফজলে নূর তাপস

ঢাকা: একমাত্র শিক্ষাই দারিদ্র্যের দুষ্টু চক্র ভাঙতে পারে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

শুক্রাবাদে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে গতকাল সোমবার (১৪ নভেম্বর) ‘এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিশ্ববিদ্যালয়সমূহের সংগঠনের ১৫তম সাধারণ সম্মেলনের (এইউএপি) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডিএসসিসি মেয়র এ মন্তব্য করেন।

এ বিষয়ে শেখ তাপস বলেন, ‘শিক্ষা ছাড়া কোনো কিছুই সম্ভব নয়। শুধু শিক্ষাই পারে একটি জাতির মজবুত ভিত গড়ে দিতে। শিক্ষাই পারে একটি জাতিকে মহান জাতিতে পরিণত করতে। একমাত্র শিক্ষাই পারে দারিদ্র্যের দুষ্টু চক্র ভাঙতে।’

জাতির পিতার দেখানো পথেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার উন্নয়নে কাজ করে চলেছেন উল্লেখ করে ডিএসসিসি মেয়র বলেন, ‘স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিক্ষাকে জাতির ভাগ্যোন্নয়নের একমাত্র হাতিয়ার হিসেবে বেছে নেন। তিনি জানতেন, জাতি গঠনের অন্যতম পূর্ব শর্তই হলো শিক্ষা। পিতার দেখানো পথেই প্রধানমন্ত্রী জাতীয় শিক্ষা নীতি-২০১০ প্রণয়ন করেন। শিক্ষাকে অর্থনৈতিক উন্নয়নের চালিকাশক্তি হিসেবে প্রতিষ্ঠা করে চলেছেন তিনি।’

এসময় সম্মেলনে অংশগ্রহণকারী দেশি-বিদেশি অতিথিদের বঙ্গবন্ধু জাদুঘর, শহীদ মিনার, আহসান মঞ্জিল, লালবাগ কেল্লা, জাতীয় জাদুঘর ও নগরভবনসহ ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ ঐতিহ্যবাহী স্থাপনা ও স্থান ঘুরে দেখার আহ্বান জানান শেখ তাপস।

অনুষ্ঠানে এইউএপি’র সভাপতি ড. পিটার পি লরেল, এইউএপি’র প্রথম সহ-সভাপতি ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র চেয়ারম্যান ড. মো. সবুর খান, জাগরণ লেকসিটি ইউনিভার্সিটি’র চ্যান্সেলর ও এইউএপি’র দ্বিতীয় সহ-সভাপতি হরি মোহন গুপ্ত বক্তব্য রাখেন।

উল্লেখ্য, গতকাল সোমবার অধিবেশনের মাধ্যমে তিন দিনব্যাপী এই সম্মেলনের যাত্রা শুরু হলো। সম্মেলনে ১০টি দেশের ৩০টি বিশ্ববিদ্যালয়ের ৫০ জনেরও বেশি প্রতিনিধি অংশ নিচ্ছেন।

সারাবাংলা/আরএফ/এনএস

মেয়র শেখ ফজলে নূর তাপস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর