Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ নভেম্বর থেকে এয়ার অ্যাস্ট্রার ফ্লাইট শুরু

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ নভেম্বর ২০২২ ১৪:৫৯

ঢাকা: আগামী ২৪ নভেম্বর থেকে বাণিজ্যিকভাবে ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে বেসরকারি এয়ারলাইন্স হিসেবে আত্মপ্রকাশ করা ‘এয়ার অ্যাস্ট্রা’।

মঙ্গলবার (১৫ নভেম্বর) সকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অভ্যন্তরীণ টার্মিনালে আয়োজিত এক অনুষ্ঠানে এয়ার অ্যাস্ট্রার উদ্বোধনের তারিখ ঘোষণা করেন বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী বলেন, আমরা আজ অনেক খুশি একটি এয়ারলাইন্স তাদের ফ্লাইট শুরু করতে যাচ্ছে। যাত্রী সেবায় মনোযোগী হতে হবে। সাথে সেফটি মেনে ফ্লাইট পরিচালনা করলে আকাশপথে যাত্রী বাড়বে। দেশের এভিয়েশন শিল্প বদলে যাচ্ছে। আগামী ১৫ বছরে এই শিল্প আরও তিনগুণ প্রবৃদ্ধি হবে। গত ১০ বছরে এ শিল্পখাতের প্রবৃদ্ধি হয়েছিল দ্বিগুণ। নতুন এয়ারলাইন্স হিসেবে এয়ার এ্যাস্ট্রারর সাফল্য কামনা করছি।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন, নতুন একটি এয়ারলাইনস দেশের এভিয়েশন খাতে যুক্ত হচ্ছে এ বিষয়টি অনেক গর্বের ও আনন্দের। বাংলাদেশে এভিয়েশন হাব হবে। সে লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। এয়ার অ্যাস্ট্রা ঐ লক্ষ্যের একটি পদক্ষেপ। দেশের অভ্যন্তরীণ গন্তব্যগুলোতে যাত্রীর সংখ্যা বেড়েছে। এই যাত্রীদের ভালো মানের সেবা দিতে হবে। দু’টি বিষয় খেয়াল রাখতে হবে। একটি হচ্ছে, পরিচালন নিরাপত্তা (অপারেশনাল সেফটি), আরেকটি হচ্ছে যাত্রীসেবা। যাত্রীসেবা টেকসই করতে হবে।

অনুষ্ঠানে এয়ার অ্যাস্ট্রার প্রধান নির্বাহী কর্মকর্তা ইমরান আসিফ বলেন, প্রায় ৯ বছর পর বাংলাদেশে একটি নতুন এয়ারলাইন্স হিসেবে আত্মপ্রকাশ করতে পেরে এয়ার অ্যাস্ট্রা গর্বিত। আমরা নিরাপদ যাত্রীসেবা এবং সময়ানুবর্তীতার মাধ্যমে নির্ভরযোগ্য এয়ারলাইন্স হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে দৃঢ়প্রতিজ্ঞ।

এদিকে জানা গেছে, আগামী ২৪ নভেম্বর সকালে ঢাকা-কক্সবাজার রুটের ফ্লাইট পরিচালনার মধ্যদিয়ে যাত্রা শুরু করবে এয়ার অ্যাস্ট্রা। শুরুতে ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে তিনটি ও ঢাকা-চট্টগ্রাম-ঢাকা রুটে দু’টি ফ্লাইট পরিচালনা করবে এয়ার অ্যাস্ট্রা। পর্যায়ক্রমে দেশের সব অভ্যন্তরীণ রুটেই ফ্লাইট পরিচালনা করবে। বাণিজ্যিক ফ্লাইট শুরুর জন্য এরই মধ্যে বেবিচকের এয়ার অপারেটর সার্টিফিকেট (এওসি) তথা চূড়ান্ত অনুমোদন পেয়েছে বিমান সংস্থাটি।

এ ছাড়া এয়ার অ্যাস্ট্রা এরইমধ্যে ঢাকায় দু’টি এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফট ডেলিভারি নিয়েছে এবং আরও দু’টি এয়ারক্রাফট চলতি বছরের মধ্যেই ডেলিভারি নেবে। ২০২৩ সালের মধ্যে এয়ার অ্যাস্ট্রার এয়ারক্রাফটের বহর ১০টিতে উন্নীত হবে। ফ্রান্সে নির্মিত এটিআর ৭২-৬০০ বর্তমান বিশ্বের সবচেয়ে আধুনিক টার্বোপ্রপ প্রযুক্তির নির্ভরযোগ্য এয়ারক্রাফট।

সারাবাংলা/এসজে/ইআ

এয়ার অ্যাস্ট্রা বেসরকারি এয়ারলাইন্স


বিজ্ঞাপন
সর্বশেষ

চবিতে অনলাইনে চলবে ক্লাস
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০৩

ডেঙ্গু : চট্টগ্রামে প্রাণ গেল ২ নারীর
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০০

রাফির নায়িকা তানজিন তিশা
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৯

আরও ৩৫ জেলায় নতুন ডিসি নিয়োগ
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৫৮

সম্পর্কিত খবর