Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে ২ দিনের সুফি সম্মেলন শুরু বৃহস্পতিবার

সারাবাংলা ডেস্ক
১৫ নভেম্বর ২০২২ ১৯:৪০

চট্টগ্রাম ‍ব্যুরো: সুফিবাদ নিয়ে গবেষণামূলক প্রতিষ্ঠান মাইজভাণ্ডারী একাডেমির উদ্যোগে চট্টগ্রামে দুইদিনের ‘জাতীয় সুফি সম্মেলনের’ আয়োজন করা হয়েছে। আগামী বৃহস্পতিবার (১৭ নভেম্বর) ও শুক্রবার (১৮ নভেম্বর) নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (১৪ নভেম্বর) বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

২০০২ সালে সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্টের উদ্যোগে ‘মাইজভাণ্ডারী একাডেমি’ প্রতিষ্ঠা করা হয়। একাডেমি এবার সপ্তমবারের মতো জাতীয় সুফি সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, এবারের সম্মেলনের বিষয় হচ্ছে- ‘উপমহাদেশের শান্তি সম্প্রীতি সুরক্ষায় দরবেশদের ভূমিকা: বর্তমান প্রেক্ষিত’ নির্ধারণ করা হয়েছে। সম্মেলনে দুইদিনে মোট চারটি একাডেমিক সেশনে ১৯টি প্রবন্ধ উপস্থাপন হবে। উদ্বোধন ও সমাপনীতে সুফি সংগীতানুষ্ঠান হবে।

সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দীন চৌধুরী। সমাপনী দিনে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক এম সিকান্দর খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে বেসরকারি সাউথ-ইস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য ড. এম শমসের আলী, এসজেডএইচএম ট্রাস্টের সচিব অধ্যাপক এ ওয়াই এম এমডি জাফর, সুফি সম্মেলন উদযাপন পরিষদের আহবায়ক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সাবেক সভাপতি ড. মোহাম্মদ হেলাল উদ্দীন, সদস্য চবি’র আরবি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ জাফর উল্লাহ ও মুহাম্মদ নুর হোসাইন, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক এস এম মুর্শিদুল আলম ও প্রভাষক মো. জিবরান আলম, মাইজভাণ্ডারী একাডেমির সদস্য সচিব অধ্যাপক জহুর উল আলম এবং ট্রাস্টের প্রশাসনিক কর্মকর্তা তানভীর হোসাইন উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/ইআ

সুফি সম্মেলন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর