Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে সুফি সম্মেলনে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার ডাক

সারাবাংলা ডেস্ক
১৭ নভেম্বর ২০২২ ২০:০৩

চট্টগ্রাম ব্যুরো: সুফিবাদ নিয়ে গবেষণামূলক প্রতিষ্ঠান মাইজভাণ্ডারী একাডেমির উদ্যোগে চট্টগ্রামে দুইদিনের ‘জাতীয় সুফি সম্মেলন’ শুরু হয়েছে। ‘উপমহাদেশের শান্তি সম্প্রীতি সুরক্ষায় দরবেশগণের ভূমিকা ঃ বর্তমান প্রেক্ষিত’ শিরোনামে আয়োজিত এই সম্মেলনে সুফি দর্শনের ভিত্তিতে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার ডাক দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকালে নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে সম্মেলনের উদ্বোধন করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ড. ইফতেখার উদ্দীন চৌধুরী।

বিজ্ঞাপন

সম্মেলনের প্রথমদিনে ‘সুফিবাদ ও বিজ্ঞান’ বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন বেসরকারি সাউথ-ইস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য ড. এম শমসের আলী। ‘সুফিবাদ ও বাঘার খানকাহ্’ প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক আনোয়ারুল ইসলাম শামীম।

‘সুফিবাদ ও মাইজভাণ্ডারিয়া ত্বরিকা’ প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন সভাপতি এম শফিকুল আলম। ‘বেলায়তে মোতলাকা : আত্মদর্শন এবং হযরত মনসুর হাল্লাজ’ প্রবন্ধ উপস্থাপন করেন মাসিক আলোকধারার সম্পাদক অধ্যাপক জহুর উল আলম।

এ ছাড়া ‘সুফি দর্শন ও অসাম্প্রদায়িক বাংলাদেশ’ প্রবন্ধ উপস্থাপন করেন চবি’র ইসলামের ইতিহাস ও সংষ্কৃতি বিভাগের সভাপতি মোহাম্মদ মীর সাইফুদ্দিন খালেদ চৌধুরী। ‘সুফিবাদই ইসলামের দার্শনিক ভিত্তি’ প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকার শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. নিজামউদ্দিন জামি।

‘ইসলাম ও অসাম্প্রদায়িকতা’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন চবির ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের প্রাক্তন সভাপতি নুরে আলম। ‘সুফি দর্শনে ওয়াহদাতুল ওজুদ ও ওয়াহদাতুল শুহুদ: একটি পর্যালোচনা’ প্রবন্ধ উপস্থাপন করেন চবির আরবি বিভাগের সহযোগি অধ্যাপক জাফর উল্লাহ্’।

বিজ্ঞাপন

সর্বশেষ ‘ইসলামের শুচি স্নিগ্ধ রূপ’ বিষয়ে লেখক-গবেষক মুহাম্মদ ওহীদুল আলমের প্রবন্ধ উপস্থাপনের মধ্য দিয়ে শেষ হয় প্রথম দিনের কর্মসূচি।

শুক্রবার দুটি একাডেমিক সেশনে প্রবন্ধ উপস্থাপন এবং সুফি সংগীতের মধ্য দিয়ে শেষ হবে সম্মেলন।

২০০২ সালে সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্টের উদ্যোগে ‘মাইজভাণ্ডারী একাডেমি’ প্রতিষ্ঠা করা হয়। একাডেমি এবার সপ্তমবারের মতো জাতীয় সুফি সম্মেলনের আয়োজন করেছে।

সারাবাংলা/আরডি/একে

সুফি সম্মেলন সুফিবাদ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর